ডেনমার্কের গোলে স্বপ্নের ফাইনালে ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক


জুলাই ০৮, ২০২১
০৪:৫০ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৮, ২০২১
০৪:৫৪ পূর্বাহ্ন



ডেনমার্কের গোলে স্বপ্নের ফাইনালে ইংল্যান্ড
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০

এভাবে পড়ে গিয়েই পেনাল্টি আদায় করেন রাহিম স্টার্লিং


ডেনমার্কের আত্মঘাতী গোলে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের স্বপ্নের ফাইনালে উঠেছে ইংল্যান্ড। ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ের পর এই প্রথম বড় কোন টুর্নামেন্টের ফাইল উঠল ইংলিশরা। আগে দুইবার সেমিফাইনাল খেললেও শিরোপা লড়াইয়ে নামা হয়নি দলটির। আগামী রবিবার শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের প্রতিপক্ষ ইতালি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

ম্যাচে প্রতিপক্ষের আক্রমণে পিষ্ট ডেনমার্ক মাথা তুলতে পারল সামান্যই। অবশ্য তাতেই ঘাম ছুটে গেল ইংল্যান্ডের। প্রতিপক্ষের ভুলে সমতায় ফিরলেও কাসপের স্মাইকেলের দেয়াল আর ভাঙতে পারছিল না তারা। অবশেষে অতিরিক্ত সময়ে গিয়ে মিলল জালের দেখা। প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ইংল্যান্ড।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে গতকাল বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ২-১ গোলে জিতেছে স্বাগতিকরা। ম্যাচের ৩০ মিনিটে মাইকেলের গোলে ১-০ গোলে এগিয়ে যায় ডেনমার্ক। বিরতিতে যাওয়ার আগে ৩৯ মিনিটে ডেনমার্কের অধিনায়ক গোলপোস্ট থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়ে দেন। সমতায় ফিরে ইংল্যান্ড। এই আত্মঘাতি গোলেই শেষ পর্যন্ত কপাল পুড়ে ডেনমার্কের। আর না হয় নির্ধারিত সময়েই ১-০ গোলের জয় পেত ডেনমার্ক। ম্যাচ গড়াতো না অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের প্রথমার্ধে রাহিম স্টার্লিং ডিবক্সে পড়ে গেলে পেনাল্টি পায় ইংল্যান্ড। যদিও লেফট উইংব্যাক জোয়াকিম মেয়লে ও উইঙ্গার ম্যাথিয়াস ইয়েনসেনের সঙ্গে স্টার্লিংয়ের কোনো শারীরিক স্পর্শ হয়েছিল কি না- এ নিয়ে বিতর্ক আছে। সেখান থেকে পাওয়া পেনাল্টি প্রথমে মিস করলেও ফিরতি বল জালে জড়ান ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন। ইংল্যান্ডও ১৯৬৬ বিশ্বকাপের পর প্রথমবারের মতো ওঠে বড় কোনো টুর্নামেন্টের ফাইনালে।

এএন/০১