পেলে-ম্যারাডোনা না পারলেও মেসি-নেইমার পারছেন!

খেলা ডেস্ক


জুলাই ১০, ২০২১
০৯:০৯ অপরাহ্ন


আপডেট : জুলাই ১০, ২০২১
০৯:০৯ অপরাহ্ন



পেলে-ম্যারাডোনা না পারলেও মেসি-নেইমার পারছেন!
কোপা আমেরিকা


ব্রাজিলিয়ান মহাতারকা পেলে, আর্জেন্টাইন দিয়েগো ম্যারাডোনা কারো হাতেই ওঠেনি কোপা আমেরিকা ট্রফি! বিস্ময়কর হলেও এটিই সত্য।

পেলে-ম্যারাডোনা সর্বকালের সেরাদের তালিকায়। তাদের মধ্যে আন্তর্জাতিক টুর্নামেন্ট বিবেচনায় এগিয়ে পেলে। দেশের হয়ে ৩টি বিশ্বকাপ আছে তার অর্জনের ঝুলিতে। প্রীতি ম্যাচসহ সবমিলিয়ে ১ হাজার গোল করা প্রথম ফুটবলারও তিনি। দক্ষতা আর অসাধারণ গোলক্ষুধা দিয়ে পুরো ফুটবলবিশ্ব শাসন করেছেন তিনি। অথচ পেলে একটি কোপা আমেরিকা ট্রফিও জয় করতে পারেননি!

পেলে তার পুরো ক্যারিয়ারে একবারই খেলেছেন কোপা টুর্নামেন্ট। ১৯৫৯ সালের সেই আসরে সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি। ৬ ম্যাচে করেন ৮ গোল। ফাইনাল ম্যাচেও গোল করেন পেলে। তবে ম্যাচ ১-১ ড্র হওয়ার পর, আসরজুড়ে পারফরম্যান্সের ভিত্তিতে চ্যাম্পিয়ন হয় ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা। এভাবে জাতীয় দলের হয়ে কোপা বঞ্চিত হন তিনি।

পেলের পাশাপাশি ম্যারাডোনাকেও ইতিহাসের সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়। এককভাবে দেশকে ফুটবল বিশ্বকাপ এনে দিয়েছেন তিনি। তবে চারটি টুর্নামেন্টে খেললেও কখনো জিততে পারেন নি কোপা আমেরিকার শিরোপা।

ফুটবলার হিসেবে এককভাবে যা যা জেতা যায়, তার সবই জিতেছেন লিওনেল মেসি। কোন তর্ক ছাড়াই সময়ের সেরা ফুটবলার ধরা হয় তাকে। অনেকের মতে, সর্বকালের সেরাদের একজন তিনি। তবে তার সব অর্জনই ক্লাবের হয়ে। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত কোন ট্রফি জেতা হয়নি মেসির।

অথচ দেশের হয়ে অনেকবার ট্রফি জেতার সুযোগ পেয়েছেন তিনি। বারবার খালি হাতে ফিরতে হয়েছে তাকে। ’১৪ থেকে ‘১৬, ৩ বছরে পরপর ৩টি মেগা ইভেন্টের ফাইনাল খেলেছেন মেসি। বিশ্বকাপের ফাইনালে যেমন ব্যর্থ, তেমনি কোপায়ও। এই কোপার ফাইনালই খেলেছেন ৩ বার। ২০০৭, ২০১৫ এবং ২০১৬ সালে ৩ বার কোপার ফাইনালে উঠেও একবারও শিরোপা উঁচিয়ে ধরা হয় নি তার। আরো একবার নিজের অনন্ত আক্ষেপ ঘোচানোর সুযোগ পাচ্ছেন আর্জেন্টাইন সুপারস্টার। 

হালের ব্রাজিলিয়ান সেনসেশন নেইমারও কখনো স্বাদ পাননি কোপা শিরোপার। গত আসরে তার দল চ্যাম্পিয়ন হলেও, ইনজুরির কারণে সেবার খেলা হয়নি তার। এবার তিনিও দাঁড়িয়ে ট্রফির সামনে।

পেলে-ম্যারাডোনা যা পরেন নি তাই করতে যাচ্ছেন মেসি বা নেইমার। আগামীকাল রবিবার সকালে ফাইনাল শেষে তাদের একজনের হাতেই উঠবে কোপার শিরোপা। আরেকজনতে থাকতে হবে অপেক্ষায়।

এএন/০২