ব্রাজিল-আর্জেন্টিনার পিছনে ফিরে দেখা

খেলা ডেস্ক


জুলাই ১১, ২০২১
০৪:৫৬ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ১১, ২০২১
০৮:৩০ পূর্বাহ্ন



ব্রাজিল-আর্জেন্টিনার পিছনে ফিরে দেখা
কোপা আমেরিকা ২০২১


বাংলাদেশ সময় অনুযায়ী আজ সকাল ৬টায় কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা। দর্শক নন্দিত এই দুই দলের লড়াই নিয়ে বিশ্বব্যাপী শুরু হয়েছে ব্যাপক উন্মাদনা। ফাইনালের মহারণের আগে জেনে নেওয়া যাক  দুদলের মুখোমুখি পরিসংখ্যান কী বলে। 

- ব্রাজিল-আর্জেন্টিনা পরস্পরের মুখোমুখি হয়েছে মোট ১১১ বার। এরমধ্যে ব্রাজিল আছে এগিয়ে। ৪৬ ম্যাচ জিতেছে তারা। আর্জেন্টিনার জয় ৪০টিতে। বাকি ২৫ ম্যাচ হয়েছে ড্র।

- কোপা আমেরিকায় আবার মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে আর্জেন্টিনা। ৩৪ দেখার মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১৫ ম্যাচ আর ব্রাজিল ১০টি। বাকি ৮ ম্যাচ হয়েছে ড্র।

- সর্বোচ্চ পাঁচবার বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে দুইবার। তবে কোপায় এগিয়ে আর্জেন্টিনা। তারা চ্যাম্পিয়ন হয়েছে ১৫বার, ব্রাজিল ৯ বার। তবে সাম্প্রতিক রেকর্ডে আবার অনেক পিছিয়ে আর্জেন্টিনা। সর্বশেষ ৯টি কোপার ৫টিতেই জিতেছে ব্রাজিল। আসরের বর্তমান চ্যাম্পিয়নও তারা। আর আর্জেন্টিনা সর্বশেষ কোপা জিতেছিল সেই ১৯৯৩ সালে। এরপর বড় কোন আসরে কাপ জিততে পারেনি তারা।

- ব্রাজিলের বিপক্ষে সর্বশেষ তিনটি ফাইনাল হেরেছে আর্জেন্টিনা। ২০০৪ ও ২০০৭ সালে কোপা আমেরিকা এবং ২০০৫ সালে কনফেডারেশন কাপে আর্জেন্টিনাকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় সেলেকাওরা। এছাড়াও অন্য প্রতিপক্ষের বিপক্ষেও ফাইনালের সাম্প্রতিক দুঃখে ভরপুর আর্জেন্টিনা। ২০১৫ ও ২০১৬ টানা দুটি কোপার ফাইনালে তারা হারে চিলির কাছে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারে জার্মানির কাছে। 

- কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে সর্বশেষ ছয় দেখায় একবারও হারেনি ব্রাজিল (৩ জয় , ৩ ড্র)। আর্জেন্টিনার কাছে কোপায় ব্রাজিল সর্বশেষ হেরেছে ১৯৯৩ সালে। সব আসর মিলিয়ে আর্জেন্টিনার বিপক্ষে টানা সাত ম্যাচ ধরে অপরাজিত ব্রাজিল (৫ জয়, ২ ড্র)

- ব্রাজিলের মাটিতে ১৯ ম্যাচের মধ্যে ব্রাজিলকে একবারই হারিয়েছিল আর্জেন্টিনা। ১৯৯৮ সালে সেটি ছিল প্রীতি ম্যাচ।

- কোপা আমেরিকায় নিজেদের মাঠে ২৬ ম্যাচ ধরে অপরাজিত ব্রাজিল। জিতেছে ১৭ ম্যাচ, ড্র ৯টিতে। কোপায় ঘরের মাঠে ব্রাজিল সর্বশেষ হেরেছিল সেই ১৯৭৫ সালে প্যারাগুয়ের বিপক্ষে, নিজেদের মাঠে কোপায় কেবল দুই হারের আরেকটি ১৯৪৯ সালে পেরুর বিপক্ষে।

- কোপা আমেরিকায় নিজেদের সব শেষ দেখায় জিতেছিল ব্রাজিল। ২০১৯ সালে সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় নেইবারবিহীন ব্রাজিল।

- দুই দলের দুই কোচের লড়াইয়েও পাল্লা ভারি ব্রাজিলের দিকে। তিতে ও লিওনেল স্কালোনির মধ্যে তিন দেখায় দুই জয় তিতের, স্কালোনি জিতেছেন একটি।

এএন/০৩