প্রথম দিনেই মুখোমুখি ব্রাজিল ও জার্মানি

খেলা ডেস্ক


জুলাই ২২, ২০২১
০৯:২২ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ২২, ২০২১
০৯:২২ পূর্বাহ্ন



প্রথম দিনেই মুখোমুখি ব্রাজিল ও জার্মানি
টোকিও অলিম্পিক ফুটবল


সকল ধরণের অনিশ্চয়তা কাটিয়ে আগামীকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে পর্দা উঠছে টোকিও অলিম্পিকের। ইতোমধ্যে দ্য গ্রেটেস্ট শো অন আর্থের উন্মাদনা ছড়িয়ে পড়েছে চারদিকে।

আজ বৃহস্পতিবার (২২ জুলাই) থেকে শুরু হচ্ছে অলিম্পিক ফুটবল। প্রথমদিনেই মুখোমুখি গত আসরের দুই ফাইনালিস্ট ব্রাজিল ও জার্মানির অলিম্পিক ফুটবল দল। গেল আসরের ফাইনালের হারের শোধ নিতে প্রস্তুত জার্মানি। অন্যদিকে, শিরোপা ধরে রাখার মিশনে জয়ে শুরুর লক্ষ্য ব্রাজিলের। ম্যাচ শুরু বিকাল সাড়ে ৫টায়। এছাড়াও প্রথমদিন মাঠে নামবে আর্জেন্টিনা, স্পেনের মত ফেবারিট দলগুলো।

আনুষ্ঠানিকভাবে পর্দা না উঠলেও মাঠে গড়িয়েছে কয়েকটি ইভেন্ট। এবার শুরুর অপেক্ষায় ফুটবল। মাত্র কদিন আগে বিশ্ব কাঁপিয়েছে ইউরো ও কোপা আমেরিকা। দুই মহাদেশের ফুটবল লড়াই উত্তাপ ছড়িয়েছিল ফটুবল বিশ্ব। এবার অলিম্পিকেও সে উন্মাদনা ছড়িয়ে দিতে চায় অনূর্ধ্ব ২৩ দলের ফুটবলাররা।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। কিন্তু অলিম্পিকের শিরোপা অধরাই ছিল নেইমারদের। ২০১৬ সালে রিও অলিম্পিকের ফাইনালে দেশের সে আক্ষেপ ঘুচিয়েছে ব্রাজিলের অলিম্পিক দল। নেইমার-মারকুইনহোসদের দাপটে মারাকানা থেকে রৌপ্য পদক নিয়ে ফিরতে হয়েছিল জার্মানিকে। এবার প্রথম ম্যাচেই দেখা হচ্ছে দু'দলের। শিরোপা ধরে রাখার মিশনে আসরে অংশ নেওয়া ব্রাজিলের লক্ষ্য জয় দিযে আসর শুরু করা।

মাত্র কিছুদিন আগে নিজেদের মাটিতে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছে ব্রাজিল। অলিম্পিকে সে আক্ষেপ ঘোচাতে চায় দানি আলভেসের দল। প্রতিপক্ষ জার্মানি ইউরো চ্যাম্পিয়নশিপে খুব একটা ভাল করতে পারেনি। এবার অলিম্পিকে তরুণদের কাঁধে ভর করে ভাল করার আশা ডাই মানশাফটদের। প্রথম ম্যাচে ব্রাজিলকে হারিয়ে গেল আসরের হারের শোধ নিতে চায় জার্মানির অলিম্পিক দল। ডি গ্রুপে তাদের সঙ্গে রয়েছে আইভেরী কোস্ট ও সৌদি আরব।

আরেক ম্যাচে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে স্বাগতিক জাপান। নিজেদের মাটিতে এবার শিরোপা জয়ের লক্ষ্য হাজিমে মরিয়াসুর দলের। কোচের তুরুপের তাস তিন সিনিয়র ফুটবলার মায়া ইয়োশিদা, হিরোকি সাকাই এবং ওতারো ইন্দো। এ গ্রুপে জাপানের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ছাড়াও আছে মেক্সিকো ও ফ্রান্স। জাপান জাতীয় দলেরও অধিনায়ক মায়া। এবার তরুণদের নিয়ে চান ভাল কিছু করতে।

১৯৬৮ সালে ব্রোঞ্জ পদক অলিম্পিকে জাপান ফুটবল দলের সেরা সাফল্য। নিজেদের মাটিতে দীর্ঘ অপেক্ষার অবসান শিরোপা জয়েই করতে চায় সূর্যোদয়ের দেশটি। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জয়ে শুরুর লক্ষ্য তাদের।

এছাড়াও বি গ্রুপে রয়েছে নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, হুন্ডুরাস ও রোমানিয়া। সি গ্রুপে আছে আর্জোন্টিনা, স্পেন, মিশর ও অস্ট্রেলিয়া।

এএন/০১