পদক শীর্ষে চীন, ভাই-বোনের স্বর্ণ জয়

খেলা ডেস্ক


জুলাই ২৬, ২০২১
০২:৫০ অপরাহ্ন


আপডেট : জুলাই ২৬, ২০২১
০২:৫০ অপরাহ্ন



পদক শীর্ষে চীন, ভাই-বোনের স্বর্ণ জয়
টোকিও অলিম্পিক


অলিম্পিকের একই আসরে বোনের পর ভাইয়ের সোনা জয়! মেয়েদের জুডোতে ৫২ কেজি ওজন শ্রেণিতে ফরাসি আমানদিন বুশারকে হারিয়ে সোনা জেতেন জাপানের উতা আবে। কিছুক্ষণ পরই ছেলেদের ৬৬ কেজিতে সোনা জেতেন তাঁর বড় ভাই হিফুমি আবে।  অলিম্পিকের একই আসরে এর আগে কখনো একসঙ্গে সোনা জেতেননি কোনো ভাই-বোন। এবার সেই কীর্তিই গড়লেন উতা ও হিফুমি আবে।

তিন বছর আগে জুডোর বিশ্ব চ্যাম্পিয়নশিপে একই দিনে সোনা জিতেছিলেন এই দুই ভাই-বোন। তবে এবার ৬৬ কেজিতে জাপানের বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জশিরো মারুইয়ামার কাছে অলিম্পিকে জায়গা একপ্রকার হারিয়ে ফেলেছিলেন হিফুমি। পরে জাপানের জুডোর ইতিহাসে প্রথমবারের মতো একটি চার মিনিটের বাছাই ম্যাচ জিতে জায়গা পান অলিম্পিকে। 

ছয়টি করে সোনা নিয়ে অলিম্পিকের দ্বিতীয় দিন শেষ করেছে চীন। স্বাগতিক জাপান পাঁচটি আর ফেভারিট যুক্তরাষ্ট্রের সোনা চারটি। মেয়েদের ৪ গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলেতে ৩ মিনিট ২৯.৬৯ সেকেন্ডে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন অস্ট্রেলিয়ার কেইট ক্যাম্পবেল, ব্রন্টি ক্যাম্পবেল, মেগ হ্যারিস ও এমা ম্যাককিওন। ডাইভিংয়ে মেয়েদের সিনক্রোনাইজড ৩ মিটার স্প্রিংবোর্ডে সোনা জিতেছেন চীনের শি তিংমাও ও ওয়াঙ্গ হান। অলিম্পিকে শিয়ের এটা তৃতীয় সোনা। এদিকে করোনায় আক্রান্ত হওয়ায় গলফে অংশ নেওয়া হচ্ছে না র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা জন রাহমের। বাস্কেটবলের গ্রুপ পর্বে ১৫ বারের অলিম্পিক সোনাজয়ী যুক্তরাষ্ট্রকে ৮৩-৭৬ পয়েন্টে ফ্রান্সের হারানোটা ছিল দিনের অন্যতম অঘটন। এ ছাড়া বাছাইয়ে সবচেয়ে পেছনে থেকে তিউনিসিয়ার আহমেদ হাফনাউয়ের ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতাটা ছিল অন্যতম চমক।

এএন/০২