উয়েফার বর্ষসেরা ফুটবলার জর্জিনহো

খেলা ডেস্ক


আগস্ট ২৭, ২০২১
০২:২২ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ২৭, ২০২১
০২:২২ পূর্বাহ্ন



উয়েফার বর্ষসেরা ফুটবলার জর্জিনহো


উয়েফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন চেলসির ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহো।

এটি তার ক্লাব ও জাতীয় দলের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানোর দারুণ এক স্বীকৃতি। 

ইস্তাবুলে বৃহস্পতিবার রাতে হওয়া চ্যাম্পিয়ন্স লিগের ২০২১-২২ মৌসুমের ড্র অনুষ্ঠানে উয়েফা বর্ষসেরাদের নাম ঘোষণা করা হয়।  

ইউরো-২০২০ এ খেলা ২৪ দেশের জাতীয় দলের কোচ, ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগে খেলা দলগুলোর কোচ এবং ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার ৫৫ সাংবাদিকের (উয়েফার প্রতিটি সদস্য দেশের একজন করে) ভোটে বর্ষসেরা নির্বাচিত হয়েছে।

৭৫ পয়েন্ট পেয়ে সেরা হয়েছেন জর্জিনহো ১৬৭ পয়েন্ট পেয়ে দ্বিতীয় ডে ব্রুইনে। এনগোলো কঁতে পেয়েছেন ১৬০ পয়েন্ট। ১৪৮ পয়েন্ট নিয়ে তালিকার চারে লিওনেল মেসি। নবম স্থানে থাকা ক্রিশ্চিয়ানো রোনালদোর পয়েন্ট ১৬।

বর্ষসেরা ফুটবলারের লড়াইয়ে সবসময় আক্রমণভাগের খেলোয়াড়দের আধিপত্য থাকলেও এবার সংক্ষিপ্ত তালিকার তিন জনই ছিলেন মিডফিল্ডার। এই তালিকায় জর্জিনহোর প্রতিদ্বন্দ্বী ছিলেন ক্লাব সতীর্থ মিডফিল্ডার এনগোলো কঁতে এবং ম্যানচেস্টার সিটির কেভিন ডে ব্রুইনে।

প্রথমবার সংক্ষিপ্ত তালিকাতে এসেই বাজিমাৎ করলেন জর্জিনহো। গত বছরের শেষভাগে ভুগতে থাকা চেলসির ঘুরে দাঁড়ানোয় তার ভূমিকা অপরিসীম। টমাস টুখেলের কোচিংয়ে পাল্টে যাওয়া চেলসি প্রিমিয়ার লিগ শেষ করে শীর্ষ চারে থেকে। পরে চমক জাগিয়ে সিটিকে হারিয়ে জিতে নেয় ইউরোপ সেরার ট্রফি।

জাতীয় দলের হয়েও সাফল্য পেয়েছেন জর্জিনহো। গত জুন-জুলাইয়ে হওয়া ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয় ইতালি, সেখানেও মাঝমাঠে তার নেতৃত্ব দারুণ প্রশংসিত হয়। ক্লাবে ফিরে এরই মধ্যে আরেকটি শিরোপার স্বাদ পেয়েছেন ২৯ বছর বয়সী এই খেলোয়াড়, এ মাসের শুরুতেই চেলসি জিতেছে উয়েফা সুপার কাপ।

চেলসির সাফল্যের আরেক কারিগর এনগোলো কঁতে জিতেছেন বর্ষসেরা মিডফিল্ডারের খেতাব। বর্ষসেরা ডিফেন্ডার হয়েছেন ম্যানচেস্টার সিটির রুবেন দিয়াস। বর্ষসেরা ফরোয়ার্ড হয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের আর্লিং হলান্ড। উয়েফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন চেলসির এদুয়াঁ মঁদি।

ধুঁকতে থাকা চেলসির দায়িত্বে এসে ইউরোপ সেরা করার স্বীকৃতি হিসেবে বর্ষসেরা কোচের খেতাব পেয়েছেন টমাস টুখেল। এখানে তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন ম্যানচেস্টার সিটিকে লিগ জেতানো পেপ গুয়ার্দিওলা ও  ইতালির ইউরো জয়ের নেপথ্যের নায়ক রবের্তো মানচিনি।

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (পুরুষ)

ফুটবলার: জর্জিনিয়ো (চেলসি)

গোলরক্ষক: এদুয়াঁ মঁদি (চেলসি)

ডিফেন্ডার: রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি)

মিডফিল্ডার: এনগোলো কঁতে (চেলসি)

ফরোয়ার্ড: আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

এএন/০২