রোনালদো আন্তর্জাতিক আইকন ও রোল মডেল- ফিফা সভাপতি

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ০৩, ২০২১
০২:৫০ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৩, ২০২১
০২:৫০ পূর্বাহ্ন



রোনালদো আন্তর্জাতিক আইকন ও রোল মডেল- ফিফা সভাপতি


ইরানের আলী দাইকে টপকে এককভাবে আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হয়ে গেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অসামান্য এই অর্জনের পর তার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তিনি বলেছেন, রোনালদো কেবল পর্তুগালের জাতীয় বীরই নন, বিশ্বজুড়ে উচ্চাকাঙ্ক্ষী খেলোয়াড়দের জন্য আন্তর্জাতিক আইকন ও রোল মডেল।

বুধবার রাতে আগামী কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ঘরের মাটিতে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারায় পর্তুগিজরা। প্রথমার্ধে রোনালদো পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ার পর এগিয়ে গিয়েছিল আইরিশরা। লিড ধরে রেখে জয়ের দিকেই এগোচ্ছিল তারা। কিন্তু দ্বিতীয়ার্ধের শেষ সময়ে ভেলকি দেখান সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরা রোনালদো। দারুণ হেডে জোড়া গোল করে অঘটন এড়িয়ে দলকে প্রত্যাশিত জয় পাইয়ে দেন তিনি।

৮৯তম মিনিটে গনসালো গেদেসের ক্রসে মাথা ছুঁইয়ে আন্তর্জাতিক ফুটবলে ১১০ নম্বর গোল করে দাইকে টপকে চূড়ায় উঠে যান রোনালদো। এরপর যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সফরকারীদের হৃদয় ভাঙেন তিনি। জোয়াও মারিওর ক্রসে চোখ ধাঁধানো হেডে ফের লক্ষ্যভেদ করেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা।

২০০৩ সালের অগাস্টে পর্তুগালের জার্সিতে অভিষেক হয়েছিল রোনালদোর। আন্তর্জাতিক মঞ্চে ৩৬ বছর বয়সী তারকার গোল এখন ১১১টি। ১০৯ গোল নিয়ে ১৫ বছর ধরে রেকর্ড দখলে রাখা দাই নেমে গেছেন তালিকার দুইয়ে।

রোনালদোর স্মরণীয় কীর্তির পর বৃহস্পতিবার ফিফা সভাপতি ইনফান্তিনো অভিনন্দন জানিয়েছেন তাকে, 'এই অর্জনটি প্রায় দুই দশক ধরে সর্বোচ্চ পর্যায়ে দেশকে প্রতিনিধিত্ব করা অসাধারণ ক্যারিয়ারের পুরস্কার, যা আপনার কাজের প্রতি অসাধারণ দায়িত্ববোধ ও আত্মোৎসর্গ এবং ফুটবলের প্রতি অবিশ্বাস্য আবেগ প্রকাশ করে।'

তিনি যোগ করেছেন, 'ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে গোলের সংখ্যার রেকর্ড ভাঙার প্রক্রিয়ায় আপনি কেবল একজন জাতীয় বীরই হননি, বিশ্বজুড়ে উচ্চাকাঙ্ক্ষী খেলোয়াড়দের জন্য আন্তর্জাতিক আইকন ও রোল মডেলও হয়েছেন। আপনার দক্ষতা এবং উন্নতির জন্য ধারাবাহিক উদ্যম বৈশ্বিক প্রশংসা ও শ্রদ্ধার যোগ্য। অভিনন্দন, ক্রিশ্চিয়ানো!'

এএন/০১