আফগানে নারী ক্রিকেট নিষিদ্ধ, বাতিল হচ্ছে হোবার্ট টেস্ট

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ০৯, ২০২১
১১:১৭ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ০৯, ২০২১
১১:২৭ অপরাহ্ন



আফগানে নারী ক্রিকেট নিষিদ্ধ, বাতিল হচ্ছে হোবার্ট টেস্ট


আফগানিস্তানে তালেবানরা ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তান পুরুষ ক্রিকেট দল এবং নারী ক্রিকেট দলের ভবিষ্যত নিয়ে চিন্তায় পড়েছিলেন সেখানকার ক্রিকেটাররা। পুরুষ ক্রিকেটারদের খেলার জন্য তালেবানরা অনুমতি দিলেও নারীদের ক্রিকেট নিষিদ্ধ করা হয়েছে। 

তালেবান সরকারের সংস্কৃতি কমিশনের প্রধান আব্দুল্লাহ ওয়াসেক বলেন, ক্রিকেট খেলায় সাধারণত এমন একটি পরিস্থিতি আসে যেখানে নারীদের মুখ এবং শরীরের কিছু অংশ ঢাকা থাকে না। ইসলাম কখনোই নারীদের এভাবে দেখতে পাওয়াকে সমর্থন করে না। বর্তমান মিডিয়ার যুগে ছবি কিংবা ভিডিও কোন কিছুই এখন আর মানুষের চোখ এড়ায় না। ইসলাম এবং ইসলামিক এমিরেট কখনোই নারী ক্রিকেট সমর্থন করে না। এমনকি নারীরা যে খেলায় বেশি বেশি 'এক্সপোজড' হবে সেটাও ইসলাম সমর্থন করে না।

এদিকে, চলতি বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলতে নামার কথা ছিল আফগানিস্তানের। ভেন্যু, সূচি সবই চূড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু তালেবান গোষ্ঠী আফগানিস্তানে নারী ক্রিকেট নিষিদ্ধ করে দেওয়ার পর বদলে গেছে বাস্তবতা। রশিদ খানদের জন্য এসেছে হতাশার খবর। নারীদের খেলা নিয়ে তালেবানের অবস্থানের পর আফগানিস্তানের বিপক্ষে টেস্ট বাতিল করতে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। 

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানায়, নারী ক্রিকেটের বিরুদ্ধে তালেবানের অবস্থানের পর ২৭ তারিখ থেকে শুরু হতে যাওয়া হোবার্ট টেস্ট আয়োজন আর এগুনো যাচ্ছে না।

বিবৃতিতে তারা বলে, 'বৈশ্বিকভাবে নারীদের ক্রিকেটের প্রসার ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে ভীষণ গুরুত্বপূর্ণ ব্যাপার। আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে ক্রিকেট খেলাটা সবার জন্য, আমরা প্রতিটি স্তরে নারীদের খেলাধুলা সমর্থন করি। সম্প্রতি গণমাধ্যমে খবর এসেছে যে আফগানিস্তানে মেয়েদের খেলাধুলা বন্ধ হতে যাচ্ছে, এসব সত্য হলে আফগানিস্তানের সঙ্গে হোবার্ট টেস্ট বাতিল করা ছাড়া আমাদের কোন বিকল্প থাকছে না।

এএন/০৪