সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করল জার্মানি

খেলা ডেস্ক


অক্টোবর ১২, ২০২১
০৪:২১ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ১২, ২০২১
০৪:২১ অপরাহ্ন



সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করল জার্মানি


বিশ্বকাপের টিকিট কাটার ঝামেলা নেই কাতারের। প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের অধিকার পাওয়ায় বিশ্বকাপে জায়গা করার ঝক্কি থেকে বেঁচে গেছে দেশটি। বাকি ৩১টি দেশের জন্য লড়াইয়ে নামতে হয়েছিল দুই শতাধিক দেশকে। সবার আগে কাতার বিশ্বকাপ খেলা নিশ্চিত করল জার্মানি। সোমবার রাতে উত্তর মেসিডোনিয়াকে ৪-০ গোলে হারিয়ে স্বাগতিকদের পর প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপে নাম লেখাল চারবারের চ্যাম্পিয়নরা।

ম্যাচে জোড়া গোল করেছেন টিমো ভের্নার। তাঁর দুই গোলের আগে-পরে গোল করেছেন কাই হাভার্টজ ও জামাল মুসিয়ালা। তবে হ্যান্সি ফ্লিকের দলের বিশ্বকাপ নিশ্চিত করেছে গ্রুপ ‘জে’র অন্য ম্যাচ। রোমানিয়ার কাছে আর্মেনিয়া ১-০ ব্যবধানে হেরে যাওয়াতেই নিশ্চিত হয়েছে, শেষ দুই ম্যাচে হারলেও জার্মানির গ্রুপ–সেরা হওয়া কেউ আটকাতে পারবে না।

গতকাল ম্যাচে জার্মানির সমীকরণ খুব সোজা ছিল। উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে জেতা আর আর্মেনিয়ার পয়েন্ট খোয়ানোর আশা করা। যদিও নিজেদের ম্যাচ নিয়ে একটু হলেও শঙ্কা ছিল। গত মার্চে ঘরের মাঠে এই দলের কাছেই ২-১ ব্যবধানে হেরে গিয়েছিল জার্মানি। বাছাইপর্বে শুধু সেই ম্যাচেই হোঁচট খেয়েছিলেন ম্যানুয়েল নয়্যাররা।

ওদিকে নেদারল্যান্ডস ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে জিব্রাল্টারকে। নিজেদের গ্রুপে বেশ ভালো অবস্থানে আছে রাশিয়া বিশ্বকাপ না খেলা দলটি। ওদিকে ঘরের মাঠে স্লোভাকিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া। ফলে গতবারের রানার্সআপ দলটির কাজটি কঠিন হয়ে উঠেছে। গ্রুপের আরেক ম্যাচে স্লোভেনিয়াকে ২-১ গোলে হারিয়ে শীর্ষে উঠেছে রাশিয়া। গ্রুপ ‘এইচ’–এর শেষ ম্যাচে দেখা হবে এই দুই দলের। সে ম্যাচেই নির্ধারিত হবে সরাসরি বিশ্বকাপ খেলবে কোন দল। আর কোন দলকে প্লে–অফের কঠিন ধাপ পেরোতে হবে।

এএন/০৪