নেপালকে হারিয়ে শুরু করতে চায় মারিয়ারা

ক্রীড়া প্রতিবেদক


ডিসেম্বর ১১, ২০২১
০২:৩৬ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১১, ২০২১
০২:৩৬ পূর্বাহ্ন



নেপালকে হারিয়ে শুরু করতে চায় মারিয়ারা
আজ ঢাকায় শুরু হচ্ছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপ


ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ শুরু হচ্ছে সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপ। পাঁচ জাতির টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ, নেপাল, ভারত, ভুটান ও শ্রীলংকা।

তিন বছর আগে সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। বয়সভিত্তিক এই টুর্নামেন্ট বদলে এবার হচ্ছে অনূর্ধ্ব-১৯ বয়সীদের নিয়ে। তবে মারিয়া মান্ডা-মনিকা চাকমাদের লক্ষ্য বদলায়নি। নেপালকে হারিয়ে শিরোপা ধরে রাখার মিশন শুরু করতে চায় মারিয়ারা। ২০১৮ সালের ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল গোলাম রব্বানী ছোটনের দল।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ শনিবার দ্বিতীয় ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। বেলা ৩টায় উদ্বোধনী ম্যাচে ভুটানের বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা। 

শিরোপা জেতা বাংলাদেশ দলে এসেছে বেশকিছু পরিবর্তন। বয়সের কারণে এবার খেলতে পারছেন না কৃষ্ণা রানী সরকার ও সানজিদা আক্তার। ২৩ জনের দলে একেবারে নতুন মুখ গোলরক্ষক ইতি রানী ও ফরোয়ার্ড হালিমা খাতুন। এছাড়া অনূর্ধ্ব-১৫ দল থেকে সুযোগ পেয়েছেন ছয় জন-ডিফেন্ডার আফিদা খন্দকার, উন্নতি খাতুন ও কোহাতি কিসকু, মিডফিল্ডার সোহাগী কিসকু ও শাহাদা আক্তার রিপা এবং ফরোয়ার্ড স্বপ্না রানী।

এ টুর্নামেন্ট সামনে রেখে গত ৩০ অক্টোবর থেকে প্রস্তুতি শুরু করেছিল দল। মাস দেড়েকের প্রস্তুতিতে সন্তুষ্ট ছোটন। তবে রাউন্ড রবিন লিগের চার প্রতিপক্ষ ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও ভুটানকে হালকাভাবে নিচ্ছেন না তিনি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে গতকাল শুক্রবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‌‌শিরোপা জেতার সম্ভাবনা সব দলেরই আছে। আমাদের খেলোয়াড়রা ভালো অবস্থায় আছে এবং অভিজ্ঞ ও নতুনদের মধ্যে ভালো বোঝাপড়া রয়েছে। আমাদের প্রতিপক্ষরাও একই সময়ে তাদের প্রস্তুতি শুরু করেছে। নিজেদের মাঠে খেলা। আশা করি, মেয়েরা ভালো করবে। মেয়েরা তাদের সেরাটা দিতে এবং স্থানীয় দর্শকদের বিনোদন দিতে প্রস্তুত।

অধিনায়ক মারিয়া মান্ডা বলেছেন, ‘বিগত দিনে আমরা যে পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হয়েছি, সে ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আমরা খেলে দর্শকদের আনন্দ দিতে চাই এবং চ্যাম্পিয়ন হতে চাই।’