সূর্যোদয়ের প্রতীক্ষায় সিলেটের ২৩ ইউনিয়নের ভোটাররা

নিজস্ব প্রতিবেদক


জানুয়ারি ৩১, ২০২২
১২:২৯ পূর্বাহ্ন


আপডেট : জানুয়ারি ৩১, ২০২২
১২:২৯ পূর্বাহ্ন



সূর্যোদয়ের প্রতীক্ষায় সিলেটের ২৩ ইউনিয়নের ভোটাররা
ভোট হবে ইভিএমে

সিলেট বিভাগের দুই জেলার ২৩টি ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ সোমবার (৩১ জানুয়ারি)। চলমান দশম ইউনিয়ন পরিষদ নির্বাচনের ষষ্ঠ ধাপে এ সব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার সকাল আটটা থেকে শুরু হবে ভোটগ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। এবার সবকটি ইউনিয়নে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্যে নির্বাচনী উপজেলা, ইউনিয়ন ও ভোটকেন্দ্রে জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। এদিকে প্রায় প্রতিটি ইউনিয়নের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ, আওয়ামী লীগের বিদ্রোহী, স্বতন্ত্র মোড়কে বিএনপির প্রার্থীরা প্রতিদ্বন্ধিতা করছেন। এছাড়া জাতীয় পার্টি, ইসলামী দলগুলোর প্রার্থীরাও রয়েছেন মাঠে।

এদিকে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ নিয়ে কিছুটা জটিলতার আশঙ্কা করছেন প্রার্থী ও ভোটাররা। তারা বলছেন, ইভিএমে অনেক সময় আঙ্গুলের ছাপ না মেলায় ভোট দিতে ভোগান্তি পোহাতে হয়। ভোটারদের কাছে বিষয়টি নতুন বলে ভোট দিতেও সময় লাগে বেশি। ফলে ভোটারের লাইনও লম্বা হয়।

জানা গেছে, ৬ষ্ঠ ধাপে বিভাগের ৭টি উপজেলার ২৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা, বিশ্বনাথ, ওসমানীনগর, গোয়াইনঘাট ও কোম্পানিগঞ্জ উপজেলার ১৫টি ইউনিয়নে এবং হবিগঞ্জের বাহুবল ও শায়েস্তাগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ১৮ ডিসেম্বর এ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

সিলেট জেলা: সোমবার সিলেট জেলার ১৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়ন। বিশ্বনাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চি ইউনিয়ন। ওসমানীনগর উপজেলার উমরপুর, সাদিপুর, পশ্চিম পৈলনপুর, বুরুঙ্গাবাজার, গোয়ালাবাজার, তাজপুর, দয়ামীর ও উছমানপুর ইউনিয়নে অনুষ্ঠিত হবে নির্বাচন। সিলেটের গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলীরগাঁও, পশ্চিম আলীরগাঁও এবং কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর (পশ্চিম) ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ সব ইউনিয়নে ভোটার সংখ্যা ২ লাখ ৭৮ হাজার ৬৬ জন। চেয়ারম্যান পদে লড়ছেন ৭২ জন।

দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ও কামালবাজার ইউনিয়নের ১৯টি ভোটকেন্দ্রে ২৫ হাজার ৬৫৫ ভোটার সোমবার ভোট দিবেন। এই দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ১০ জন, সংরক্ষিত পদে ২০ জন এবং সাধারণ সদস্য পদে ৮২ জন।

বিশ্বনাথের দুই উপজেলায় ২৩টি ভোটকেন্দ্রে সোমবার ৪৫ হাজার ৩২৯ জন ভোটার ভোট দিবেন। দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে লড়ছেন ১৩ জন, সরক্ষিত পদে ৩৫ জন এবং সাধারণ সদস্য পদে ৩৫ জন লড়ছেন।

এ ধাপে ওসমানীনগর উপজেলায় ১ লাখ ৪৬ হাজার ৭০৪ জন ভোটার ৮২টি কেন্দ্রে ভোট দিবেন। এই উপজেলার ৮ ইউনিয়নে ২৯ জন প্রার্থী লড়ছেন চেয়ারম্যান পদে। এছাড়া সংরক্ষিত পদে ৮৮ জন এবং সাধারণ সদস্য পদে ৩৬৫ জন প্রার্থী রয়েছেন।

গোয়াইনঘাট উপজেলার দুই ইউনিয়নে সোমবার ৩০ হাজার ৬৮০ জন ভোটার ভোট প্রদান করবেন। ভোট কেন্দ্র রয়েছে ১৮টি। দুই ইউনিয়নে ১১ জন চেয়ারম্যান পদে, সংরক্ষিত পদে ২২ জন এবং সাধারণ সদস্য পদে ৭৮ জন লড়ছেন।

এছাড়া ৬ষ্ঠ ধাপে সিলেট জেলার কোম্পানিগঞ্জ উপজেলার একটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ইউনিয়নের ১২টি ভোটকেন্দ্রে সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ইউনিয়নে চেয়ারম্যান পদে ৯ জন, সংরক্ষিত পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রার্থী মাঠে রয়েছেন।

সিলেটে জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শুকুর মাহমুদ মিঞা সিলেট মিররকে বলেন, ‘সুষ্ঠু ও অবাধ নির্বাচনে লক্ষ্যে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী, স্ট্রাইকিং ফোর্স রয়েছে। প্রতিটি ইউনিয়নে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুই ইউনিয়নে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।’

অপরদিকে সোমবার হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুরি, সাতকাপন, সদর, লামাতাসী, মিরপুর ও ভাদেশ্বর ইউনিয়ন। শায়েস্তাগঞ্জ উপজেলার শায়েস্তাগঞ্জ সদর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এনএইচ/আরসি-০২