মেসির শততম জয়ে রেকর্ডের কাছে আর্জেন্টিনা

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ২৮, ২০২২
০২:৩৫ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০২২
০৩:৫৪ অপরাহ্ন



মেসির শততম জয়ে রেকর্ডের কাছে আর্জেন্টিনা

হন্ডুরাসকে হারানোর পর জ্যামাইকাকে ৩-০ গোলে হারিয়ে ৩৫ জয়ের রেকর্ড গড়ল আলবিসেলেস্তারা। আর আন্তর্জাতিক ফুটবলে লিওনেল মেসি পেয়েছেন শততম জয়। নিজের স্মরণীয় ম্যাচকে রাঙাতে জোড়া গোলও করেছেন মেসি।

ম্যাচ শুরুর আগে জানা গিয়েছিল ভাইরাস জ্বরের কারণে জ্যামাইকার বিপক্ষে হয়তো খেলবেন না মেসি। বিশ্বকাপের আগে ঝুঁকি নিতে চান না কোচ লিওনেল স্কালোনি। এ জন্য শুরুর একাদশে তাঁকে রাখেও রাখেওনি  কোচ। তবে ৫৬ মিনিটে লাউতারা মার্তিনেজের বদলি নামেন মেসি। শেষ ৩৪ মিনিটে জোড়া গোলও করেছেন তিনি।

৮৬ মিনিটে নিজের প্রথম গোলটি করেন বক্সের বাইরে থেকে জোরালো শটে। এর ২ মিনিট পরে দ্বিতীয় গোলটি করেছেন দুর্দান্ত নিচু শটের ফ্রি-কিকে। তাঁর দুই গোল ও প্রথমার্ধে জুলিয়ান আলভারেজ গোলে জ্যামাইকার বিপক্ষে ৩-০ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা। এ জয়ে টানা ৩৫ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে আকাশি নীলরা। সর্বোচ্চ ম্যাচ জয়ের তালিকায় এখন স্পেন-ব্রাজিলের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আলবিসেলেস্তারা।

দলের জয়ের রেকর্ডের দিন মেসিও দুটি রেকর্ড গড়েছেন। জ্যামাইকার বিপক্ষে জয়টি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে শততম জয়। ১৬৪ ম্যাচ খেলে তিনি জয়ের সেঞ্চুরি পেয়েছেন। জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ জয়ের তালিকায় আর্জেন্টাইন জাদুকরের ওপরে আছে আরও চারজন। ১৮০ ম্যাচে ১৩১ জয় নিয়ে শীর্ষে আছেন স্পেনের সাবেক অধিনায়ক সের্হিও রামোস। স্পেনের আরেক সাবেক অধিনায়ক ইকার ক্যাসিয়াস আছেন দুইয়ে। ১৬৭ ম্যাচে ১২১ জয় তাঁর। ১৯০ ম্যাচে ১১২ গোল নিয়ে তিনে আছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। আর তালিকার চার নম্বরে আছেন মেক্সিকোর সাবেক মিডফিল্ডার আন্দ্রে গুয়ার্দাদো। তিনি ১৭৭ ম্যাচে জয় পেয়েছেন ১০১ টিতে।

জয়ের সেঞ্চুরির দিনে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের তালিকায় তিন নম্বরে এখন মেসি। জ্যামাইকার বিপক্ষে ম্যাচে জোড়া গোল করে ছাড়িয়ে গেছেন মোখতার দাহারিকে। ১৪২ ম্যাচে ৮৯ গোল নিয়ে এখন চার নম্বরে মালেশিয়ান এই স্ট্রাইকার। আর্জেন্টাইন স্ট্রাইকারের ওপরে আছেন শুধু আলী দাইয়ি ও রোনালদো। ১৮৯ ম্যাচে ১১৭ গোল নিয়ে শীর্ষে আছেন পর্তুগিজ তারকা। আর ইরানের কিংবদন্তি আলী দাইয়ি ১৪৮ ম্যাচে ১০৯ গোল করে তালিকায় আছেন দুইয়ে।