মুশফিকের দ্রুততম সেঞ্চুরিতে ফের রেকর্ড স্কোর বাংলাদেশের

খেলা ডেস্ক


মার্চ ২০, ২০২৩
০৭:৪৬ অপরাহ্ন


আপডেট : মার্চ ২১, ২০২৩
০৯:১৮ অপরাহ্ন



মুশফিকের দ্রুততম সেঞ্চুরিতে ফের রেকর্ড স্কোর বাংলাদেশের


আয়ারল্যান্ডের বিপক্ষে সিলেটের মাঠে প্রথম ওয়ানডেতে ৩৩৮ রান করেছিল বাংলাদেশ। একদিনের ক্রিকেটে টাইগারদের এটাই হয়ে যায় সর্বোচ্চ স্কোর। দ্বিতীয় ওয়ানডেতে ফের নতুন করে রেকর্ড গড়ল বাংলাদেশ। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ৫০ ওভারে ৬ উইকেটে ৩৪৯ রানের পাহাড় গড়েছে স্বাগতিকরা। আর বাংলাদেশের পক্ষে দ্রুততম শতক হাঁকানোর রেকর্ড বগলদাবা করেছেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।

মুশফিক মাত্র ৬০ বলে ১০০ রান করে অপরাজিতই থাকেন। এত দিন বাংলাদেশের হয়ে ওয়ানডেতে দ্রুততম শতকের রেকর্ডটি ছিল সাকিব আল হাসানের দখলে। ২০০৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন এই অলরাউন্ডার। দ্রুততম শতক ছাড়াও আজ আরো একটি মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক। ওয়ানডে ক্যারিয়ারে ৭০০০ রান পূরণ করেছেন ‘মিস্টার ডিপেন্ডেবল’। তৃতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে সাত হাজারি ক্লাবে প্রবেশ করলেন তিনি। তার আগে এই কীর্তি গড়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

আজ টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। দলীয় ৪২ রানে তামিম ইকবাল রান আউট হন। ‘বার্থডে বয়’ তামিমের ব্যাট থেকে এসেছে ৩১ বলে ২৩ রান। অধিনায়কের বিদায়ের পর দ্বিতীয় উইকেটে লিটন দাস ও শান্ত গড়েন শতরানের জুটি। ১০১ রানের জুটির পর থামেন লিটন দাস। কুর্তিস ক্যাম্ফারের বলে অ্যান্ডি ম্যাকব্রাইনকে ক্যাচ দেওয়ার আগে লিটন খেলেছেন ৭১ বলে ৭০ রানের ইনিংস। তার ইনিংসে ছিল ৩টি ছক্কা ও ৩টি চার।

তৃতীয় উইকেটে শান্ত ও সাকিব আনেন ৩৯ রান। আজ ব্যাট হাতে বড় কিছু করতে পারেননি সাকিব, ফেরেন ১৭ রান করে। শান্ত থামেন ক্যারিয়ারসেরা ৭৩ রান করে। দলীয় ১৮২ ও ১৯০ রানে যথাক্রমে সাকিব ও শান্তকে হারিয়ে কিছুটা চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে দলকে বিশাল সংগ্রহের দিকে নিয়ে যান মুশফিক ও তাওহীদ হৃদয়। অভিষেকে শতকবঞ্চিত হওয়া হৃদয় আজ ১ রানের জন্য অর্ধশতক বঞ্চিত হয়েছেন। মাত্র ৩৪ বলে ৪৯ রান করেছেন এই ডানহাতি।


এএফ/০৩