শূন্য হাতেই বিশ্বকাপ শেষ ব্রাজিলের মার্তার

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ০৩, ২০২৩
০১:৪২ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ০৩, ২০২৩
০১:৪২ পূর্বাহ্ন



শূন্য হাতেই বিশ্বকাপ শেষ ব্রাজিলের মার্তার
ব্রাজিলকে বিদায় করে শেষ ষোলোয় জ্যামাইকা


আগের দিন সংবাদ সম্মেলনে এসে কেঁদে ছিলেন। কে জানে, হয়তো বুঝতে পেরেছিলেন বিশ্বকাপে নিজের স্বপ্নটা অধরা থেকে যাচ্ছে তাঁর। চেষ্টা তো অবশ্য কম করেননি। ৮১ মিনিটে বদলি হিসেবে উঠে যাওয়ার পর ডাগআউটে বসেই চিৎকার করে উজ্জ্বীবিত করতে চেয়েছেন সতীর্থদের। সতীর্থরাও চেয়েছিলেন মার্তার বিশ্বকাপ–যাত্রাটাকে দীর্ঘায়িত করতে। কিন্তু কোনো কিছুতেই যেন কিছু হওয়ার নয়। নয়তো ৭৩ শতাংশ বলের দখল রেখে একের পর এক আক্রমণে গিয়ে ১৮টি প্রচেষ্টার একটিও কেন জালের দেখা পাবে না!

শেষ পর্যন্ত সর্বকালের সেরা এই ফুটবলারের বিশ্বকাপ–যাত্রাটা শেষ হলো শূন্য হাতেই। গ্রুপ পর্বের শেষ ম্যাচে জ্যামাইকার সঙ্গে গোলশূন্য ড্র করে গ্রুপ পর্ব থেকেই ছিটকে পড়েছে ব্রাজিল। ২০০৭ সালে রানার্সআপ হওয়াটাই বিশ্বকাপে তাই মার্তার সেরা অর্জন হয়ে থাকল।

আগের দিন সংবাদ সম্মেলনে কাঁদলেও মার্তা আজ চেষ্টা করেছিলেন কান্না আটকানোর। দলের হারের পর কিছু সময় বসে রইলেন হতভম্ব হয়ে। এরপর ওঠে গিয়ে সতীর্থদের সান্ত্বনাও দিলেন। কিন্তু আর কতক্ষণ! শেষ পর্যন্ত চোখ ভিজেছে তাঁরও। ম্যাচ শেষে কথা বলার সময়ও চেষ্টা করলেন কান্না আটকানোর। মার্তাদের কান্নার বিপরীতে কেঁদেছে জ্যামাইকাও। তাদের কান্না অবশ্য আনন্দের। ব্রাজিলকে পেছনে ফেলে গ্রুপ থেকে ফ্রান্সের সঙ্গে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ক্যারিবীয় দেশটি।

পরের পর্বে যেতে হলে জিততেই হবে—এমন সমীকরণে খেলতে নেমেই জ্যামাইকার সঙ্গে ড্র করেছে ব্রাজিল। বাঁচা–মরার ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসেন ব্রাজিলের মেয়েরা। একের পর এক আক্রমণে জ্যামাইকার রক্ষণকে প্রতি মুহূর্তে কাঁপিয়েছে ব্রাজিল। কিন্তু নিজেদের সেই আক্রমণগুলোকে পরিণতি দিতে পারেনি। অন্যদিকে এদিন জ্যামাইকার লক্ষ্যই ছিল যেকোনোভাবে ব্রাজিলকে ঠেকিয়ে দেওয়ার।

তাই নিজেরা সুযোগ তৈরি বদলে ব্রাজিলের আক্রমণের সামনে ‘বাস পার্কিং’ কৌশল গ্রহণ করে তারা। এদিন প্রথমার্ধ শেষে ৭৬ শতাংশ বলের দখল রেখে ১১টি শট নিয়ে ৬টিই লক্ষ্যে রাখে ব্রাজিল। বিপরীতে ব্রাজিলের পোস্ট লক্ষ্য করে কোনো শটই নিতে পারেনি জ্যামাইকা। দ্বিতীয়ার্ধেও এ চিত্র বদলায়নি। আক্রমণের পর আক্রমণে নাভিশ্বাস উঠেছে জ্যামাইকার। কিন্তু এরপরও জালে বল ঢুকতে দেয়নি তারা। ম্যাচ শেষ হওয়ার ৯ মিনিট আগে ব্রাজিল তুলে নেয় সর্বকালের অন্যতম সেরা নারী ফুটবলারদের একজন মার্তাকে। এ সময় একই সঙ্গে তিনটি পরিবর্তন আনে, কিন্তু কোনো কিছুই কাজে আসেনি।

এএন/০৫