উন্নয়নে কারিগরী ও কর্মবান্ধব শিক্ষা সম্প্রসারণের বিকল্প নেই

সিলেট মিরর ডেস্ক


সেপ্টেম্বর ২৭, ২০২৩
১০:১৯ অপরাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ২৭, ২০২৩
১০:১৯ অপরাহ্ন



উন্নয়নে কারিগরী ও কর্মবান্ধব শিক্ষা সম্প্রসারণের বিকল্প নেই
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এম.পি


প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এম.পি বলেছেন জাতির পিতার স্বপ্ন কারিগরী জ্ঞান সম্পন্ন জনগোষ্ঠি হিসেবে আমাদের জাতীয় উন্নয়ন সরকার নিশ্চিত করতে চায়। মহান মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ ও সিলেটের উন্নয়নে কারিগরী ও কর্মবান্ধব শিক্ষা সম্প্রসারণের বিকল্প নেই। তিনি প্রবাসীদের উন্নয়ন সহ ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে সরকারের বিভিন্ন গণমুখী পদক্ষেপের উল্লেখ করে বলেন, দেশের উন্নয়নের জন্য দক্ষ মানবসম্পদ গড়তে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সরকার বদ্ধ পরিকর। তিনি সিলেটের আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটিতে কারিগরী দক্ষতা উন্নয়নের লক্ষ্যে প্রতিষ্ঠিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ইনক্লুসিভ স্কিল ডেভেলপমেন্ট গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে। তিনি এ ধরণের উদ্যোগের জন্য ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. আহমদ আল কবির-কে ধন্যবাদ জানিয়ে সিলেটের মানব সম্পদ উন্নয়নে কারগিরী দক্ষ জনশক্তি গড়ে তোলার আহবান জানান।

মন্ত্রী ইমরান আহমদ বুধবার সিলেট নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির অডিটোরিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইনক্লুসিভ স্কিল ডেভেলপমেন্ট এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।  

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আবু নাসের জাফর উল্লাহর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিল্প কারগিরী সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক আনোয়ার হোসেন চৌধুরী, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোবারক হোসেন। সম্মানিত অতিথি ছিলেন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবির।

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ইন্সটিটিউট অব ইনক্লুসিভ স্কিল ডেভেলপমেন্ট এর পরিচালক ডা. এস. এম. ফরিদুল ইসলাম লতিফী। বাংলাদেশ সরকারের প্রাক্তন যুগ্ম-সচিব ও আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার সৈয়দ জগলুল পাশা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম, বিভাগ সমূহ, গবেষণা কেন্দ্র ও নবপ্রতিষ্ঠিত ইন্সটিটিউটের কর্মসূচী উপস্থাপন করেন। 

আরটিএম আল-কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির ইংলিশ প্রোগ্রামের হেড সহকারী অধ্যাপক নুসরাত রিকজা ও শিক্ষার্থী মুনজারিন ইমামের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন ইংলিশ প্রোগ্রামের শিক্ষার্থী তাকরিম আহমেদ চৌধুরী ও পবিত্র গীতা পাঠ করেন সুবর্ণা দেব। অনুষ্ঠানে নয়ন রঞ্জন দাস ও অনুজ সরকার শুভ’র নেতৃত্বে আরটিএম শিল্পীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। পরিশেষে আরটিএম শিল্পী গোষ্ঠীর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। 

ইউনিভার্সিটির রেজিস্ট্রার সৈয়দ জগলুল পাশা জানান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মন্জুরী কমিশনের অনুমোদন ক্রমে বাংলাদেশ ইন্সটিটিউট অব ইনক্লুসিভ স্কিল ডেভেলপমেন্ট এ, ১. বিদেশী ভাষা- ইংরেজি, আরবী, জাপানিজ, চাইনিজ ২. ফ্রন্ট লাইন সেবা দানকারী (কয়ার গিভার), ৩. হোটেল/ পর্যটন ব্যবস্থাপনা, ৪. কৃষি/ খাদ্য প্রযুক্তি, ৪. কম্পিউটার বিজ্ঞান ও কৃত্রিম বুুদ্ধিমত্তা, ৫. কম্পিউটার আউট সোর্সিং, ৬. গ্রাফিক্স ডিজাইন, ৭. ওয়েব ডিজাইন, ৮. ভিডিও এডিটিং, ৯. ওয়েল্ডিং এন্ড মেশিন ট্যুলস, ১০. কার্পেন্টারী, ১১. ড্রাইভিং, ১২ টেইলারিং, ১৩. ইলেক্টট্রিক্যাল মেকানিক্স, ১৪. প্লাম্বিং, ১৫. মোবাইল রিপেয়ারিং, ১৬. থাই ও টাইলস ফিটিং, ১৭. পেইন্টিং,  ১৮. একাউন্টিং,  ১৯. শট কোর্স,  ২০.বিজনেস শট কোর্স ক্রমান্বয়ে চালু করা হচ্ছে।

এএন/০৩