দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানে হারাল ভারত

খেলা ডেস্ক


নভেম্বর ০৬, ২০২৩
১২:১৩ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ০৬, ২০২৩
১২:১৭ পূর্বাহ্ন



দক্ষিণ আফ্রিকাকে ২৪৩ রানে হারাল ভারত


জয় রথে চড়ে ছোঁটা ভারতকে আটকানো দূরে থাক কেউ চ্যালেঞ্জও জানাতে পারছিল না। বিধ্বংসী ক্রিকেট খেলা দক্ষিণ আফ্রিকা ওই চ্যালেঞ্জ জানাতে পারবে এমন ধারণা করা হয়েছিল। কিন্তু বিরাট কোহলির রেকর্ড গড়া সেঞ্চুরির ম্যাচে ভারতের বোলাররা ম্যাচটা পানসে বানিয়ে দিয়েছেন। প্রোটিয়াদের মাত্র ৮৩ রানে অলআউট করে রোহিত শর্মার দল তুলে নিয়েছে ২৪৩ রানের বিশাল জয়। 

রবিবার ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাট করতে নামে ভারত। প্রথম ১০ ওভারের পর উইকেট কঠিন হয়ে উঠলেও কোহলি ও শ্রেয়াস আয়ারের দুর্দান্ত ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তোলে ভারত। দলটির ওপেনার রোহিত শর্মা ২৪ বলে ছয়টি চার ও দুই ছক্কায় ৪০ রান করে আউট হন। শুভমান গিল খেলেন ২৩ রানের ইনিংস। 

ভারত ১০.৩ ওভারে ৯৩ রানে ২ উইকেট হারায়। কোহলি ও আয়ার ১৩৪ রানের জুটি গড়ে ওই ধাক্কা সামাল দেন। আয়ার সাত চার ও দুই ছক্কায় ৭৭ রান করে ফিরে যান। কোহলি খেলেন ১২১ বলে ১০১ রানের ইনিংস। ১০ চারের শটে সাজানো ইনিংসটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি। নিজের ৩৫তম জন্মদিনে বিরাট কোহলি ছুঁয়েছেন শচীন টেন্ডুলকারের ৪৯তম ওয়ানডে সেঞ্চুরির ছোঁয়ার বিরাট কীর্তি। এছাড়া শেষে সূর্যকুমার ১৪ বলে ২২ ও রবীন্দ্র জাদেজা ১৫ বলে ২৯ রান করেন।

জবাব দিতে নেমে দক্ষিণ আফ্রিকা ২৭.১ ওভারে ৮৩ রানে অলআউট হয়ে গেছে। দলটি ৪০ রানে ৫ উইকেট হারায়। একে একে ফিরে যান আসরে চার সেঞ্চুরি করা কুইন্টন ডি কক (৫), চূড়ান্ত ব্যর্থ অধিনায়ক টেম্বা বাভুমা (১১), মিডলে নেমে আসর মাতানো এইডেন মার্করাম (৯), স্লগে ঝড় দেখানো হেনরিক ক্লাসেন (১) ও আসরে দুটি সেঞ্চুরি পাওয়া রেসি ফন ডার ডুসেন (১৩)। 

ওই ধাক্কা ডেভিড মিলার (১১) ও মার্কো ইয়ানসেন (১৪) সামাল দিতে পারেননি। রবীন্দ্র জাদেজার ঘূর্ণিতে ধসে যায় প্রোটিয়ারা। ভারতের হয়ে ৯ ওভার হাত ঘুরিয়ে ৩৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন জাদেজা। এছাড়া মোহাম্মদ শামি ও কুলদীপ যাদব ২টি করে উইকেট নিয়েছেন। ভারত আসরের ৮ ম্যাচের ৮টিতেই জিতে পয়েন্ট টেবিলে শীর্ষে থাকার বিষয়টি নিশ্চিত করেছে।

এএন/০১/০৬১১২৩