ছয়ে থেকে বিশ্বকাপ শেষ করল আফগানরা

খেলা ডেস্ক


নভেম্বর ১১, ২০২৩
০২:২২ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১১, ২০২৩
০২:২২ পূর্বাহ্ন



ছয়ে থেকে বিশ্বকাপ শেষ করল আফগানরা


লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থান মজবুত করল দক্ষিণ আফ্রিকা। আফগানদের ২৪৪ রানের জবাবে ১৫ বল ও ৫ উইকেট হাতে রেখে জয় পায় প্রোটিয়ারা। দলটির হয়ে সর্বোচ্চ অপরাজিত ৭৬ রান রাসি ফন ডার ডুসেনের। আফগানিস্তান নিজেদের ৯ ম্যাচ থেকে চারটি জয়ে ৮ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলের ছয়ে থেকে শেষ করল।

আফগানিস্তানের দেয়া ২৪৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রোটিয়াদের ভালো শুরু এনে দেন দুই ওপেনার। দলীয় ৬৪ রানে বাভুমাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মুজিব। ২৮ বলে ২৩ রান করেন প্রোটিয়া অধিনায়ক। আফগানদের হয়ে রশিদ খান ও মোহাম্মদ নবী দুটি করে উইকেট পান।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে আফগানরা। পরে রানের গতি বাড়াতে থাকে তারা। কিন্তু ৪১ রানের ওপেনিং জুটির পর ৪ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। গুরবাজ ২২ বলে ২৫, জাদরান ৩০ বলে ১৫ ও শাহিদি ৭ বলে ২ রান করেন। 

তবে একপাশ আগলে রেখে আজমতউল্লাহ তুলে নেন বিশ্বকাপের তৃতীয় ফিফটি। আজমত ও রহমত শাহ মিলে ৪৫ রান যোগ করেন। এরপর ৪৬ বলে ২৬ রানে ফেরেন রহমত। তবে এরপর ক্রিজে নেমে খুব বেশি সময় থিতু হতে পারেননি ইকরাম আলি। তার ব্যাট থেকে আসে মাত্র ১২ রান। এরপর মাত্র ২ রানে প্যাভিলিয়নে ফেরেন মোহাম্মদ নবী। এরপর রশিদ খানকে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন আজমতউল্লাহ ওমরজাই। রশিদও কট বিহাইন্ডের শিকার হন একাদশে ফেরা আন্দিলে ফেলুকুওয়াওর বলে। এরপর নূর আহমেদকে নিয়ে লড়াই চালিয়ে যান আজমতউল্লাহ। আবারও উপহার দেন ৪৪ রানের জুটি। নূর (৩২ বলে ২৬) কোয়েটজের শিকার হয়ে ফিরলেও হার মানেননি আজমতউল্লাহ। মুজিব আউট হয়েছেন ৮ রান করে। শেষ পর্যন্ত নাভিন উল হককে নিয়ে ইনিংস শেষ করে এসেছেন আজমত। তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১০৬ বলে ৯৭ রান করে। ইনিংস জুড়ে ৩টি ছক্কা ও ৭টি চারের মার মেরেছেন আজমত। ইনিংসের শেষ বলে নাভিন উল হক ২ রান করে রান আউট হয়েছেন। প্রোটিয়াদের হয়ে কোয়েটজে চারটি, লুঙ্গি এনগিডি ও কেশভ মহারাজ দুটি করে এবং আন্দিলে ফেলুকুওয়াওর শিকার এক উইকেট।

এএন/০১/১১১১২৩