বিশ্বকাপ থেকে বাংলাদেশ পাচ্ছে ২ কোটি টাকা

খেলা ডেস্ক


নভেম্বর ১৪, ২০২৩
১২:৫৫ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ১৪, ২০২৩
১২:৫৫ পূর্বাহ্ন



বিশ্বকাপ থেকে বাংলাদেশ পাচ্ছে ২ কোটি টাকা


বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, ইংল্যান্ড- এই চারটা দলের মধ্যে সেরা আটে থাকা নিয়ে চলছিল প্রতিযোগিতা। কারণ ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি খেলতে হলে বিশ্বকাপের পয়েন্ট তালিকায় থাকতে হবে সেরা আটে। শেষ পর্যন্ত বাংলাদেশ, ইংল্যান্ড জায়গা করে নিয়েছে চ্যাম্পিয়নস ট্রফিতে। আর বাংলাদেশ আইসিসি থেকে যে পরিমাণ অর্থ পাচ্ছে, সেই সমপরিমাণ অর্থ পাচ্ছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। 

ধর্মশালায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ দারুণ শুরু করেছিল বাংলাদেশ। এরপর টানা ৬ ম্যাচ হেরে প্রথম দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নেন সাকিব আল হাসান-লিটন দাসরা। শেষ পর্যন্ত সব মিলিয়ে ৯ ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে ২ ম্যাচ ও হেরেছে ৭ ম্যাচ। ৪ পয়েন্ট ও-১.০৮৭ নেট রানরেট নিয়ে পয়েন্ট টেবিলের আটে থেকে চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করে বাংলাদেশ। নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা-এই দুটি দলও ৪ পয়েন্ট নিয়ে ২০২৩ বিশ্বকাপ অভিযান শেষ করেছে। দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তাক লাগিয়েছিল নেদারল্যান্ডস। এরপর ডাচদের দ্বিতীয় জয় এসেছে বাংলাদেশের বিপক্ষে। আর শ্রীলঙ্কার দুটি জয় এসেছে নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিপক্ষে। ব্যাটিং, বোলিংয়ে হতশ্রী পারফরম্যান্স করেছে লঙ্কানরা। ভারতের বিপক্ষে অলআউট হয়েছে ৫৫ রানে। পাকিস্তানের বিপক্ষে ৩৪৪ রানের পাহাড়সমান স্কোর করেও জিততে পারেনি শ্রীলঙ্কা। 

২০২৩ বিশ্বকাপের অর্থ পুরস্কার এ বছরের ২২ সেপ্টেম্বর ঘোষণা করেছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। তাতে গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচ জয়ের জন্য দলগুলো পাবে ৪০ হাজার মার্কিন ডলার। ২ ম্যাচ জেতায় বাংলাদেশ এখান থেকেই পেয়ে যাচ্ছে ৮০ হাজার ডলার। আর প্রথম পর্বে বাদ হওয়া দলগুলোর প্রত্যেকে পাবে ১ লাখ ডলার করে। সেমিফাইনালে না উঠতে পারলেও আইসিসি থেকে সব মিলিয়ে বাংলাদেশ দল পাচ্ছে ১ লাখ ৮০ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় তা ১ কোটি ৯৭ লাখ টাকা। 

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে রবিবার ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শেষ হয়েছে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চলা ২০২৩ বিশ্বকাপের গ্রুপ পর্ব। নেদারল্যান্ডসকে ১৬০ রানে হারিয়ে ৯ ম্যাচের ৯টিতেই জিতেছে ভারত। এরপর ১৫ নভেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়েতে প্রথম সেমিফাইনালে খেলবে ভারত-নিউজিল্যান্ড। কলকাতার ইডেন গার্ডেনসে ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। সেমিতে বিদায় নেওয়া দল দুটির প্রত্যেকে পাচ্ছে ৮ লাখ ডলার (৮ কোটি ৭৮ লাখ টাকা)। এরপর ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার (৪৩ কোটি ৯৪ লাখ টাকা)। রানার্সআপ দল পাবে ২০ লাখ ডলার (২১ কোটি ৯৭ লাখ টাকা)।

এএন/০৪/১৪১১২৩