দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের মেয়েদের রেকর্ড জয়

খেলা ডেস্ক


ডিসেম্বর ১৭, ২০২৩
০১:৫৫ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৭, ২০২৩
০২:৩১ অপরাহ্ন



দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের মেয়েদের রেকর্ড জয়


পরাজয় নিশ্চিত জেনে এলিজ-মারি মার্কস ধৈর্য্য রাখতে পারলেন না। নভেম্বর মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হওয়া নাহিদা আক্তারের করা বলটি এগিয়ে এসে মারতে চেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার ইনিংসে সর্বোচ্চ ৩৫ রান করা এই ব্যাটার। তার ব্যাট ফাঁকি দেয়া বল গ্লাভসে জমতেই উইকেট ভাঙতে দেরি করেননি নিগার সুলতানা। দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ানডে জয়ের রেকর্ড বাংলাদেশের মেয়েদের।

সেটিও কি না নিজেদের ক্রিকেট ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ১১৯ রানের। আগেরটি ছিল ১০৮ রানে আয়ারল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ রেকর্ড গড়েছে আরো একটি। উইমেনস চ্যাম্পিয়নশিপের তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ইস্ট লন্ডনের বাফেলো পার্কে আগে ব্যাট করে ৫০ ওভারে ৩ উইকেটে ২৫০ রান করে বাংলাদেশ।

এটিও ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহ বাংলাদেশের। এই রেকর্ড গড়তে ক্যারিয়ার-সেরা ৯১ রানের ইনিংস খেলেন মুরশিদা খাতুন।

বাংলাদেশকে বড় রানের ভিত্তি অবশ্য গড়ে দেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। উদ্বোধনী জুটিতে ৬৬ রান করেন তারা।

শারমিন ৪৮ বলে ৩৪ রান করে আউট হলে দ্বিতীয় উইকেট জুটিতে ফারজানার (৩৫) সঙ্গে ৪৪ ও তৃতীয় উইকেট জুটিতে নিগারের (৩৮) সঙ্গে ৮০ রান যোগ করে দলকে বড় সংগ্রহের পথে রাখেন মুরশিদা। ১০০ বলের অপরাজিত ইনিংসটি সাজান ১২টি চারে। স্বর্ণা আক্তার অপরাজিত থাকেন ২৭ রানে।

রান তাড়ায় নেমে প্রথম ৯ রানে ২ উইকেট হারানোর পর বাংলাদেশের স্পিনারদের তোপের মুখে একবারে সুবিধা করতে পারেনি প্রোটিয়া মেয়েরা। তাদের ইনিংস থামে ১৩১ রানে।

বাংলাদেশের হয়ে নিহাদা ৩, ফাহিমা খাতুন, রাবেয়া খান ও সুলতানা খাতুন ২টি করে উইকেট নেন। 

এমনিতে ফ্লাডলাইটের আলোর নিচে খুব বেশি ম্যাচ খেলার সুযোগ হয় না বাংলাদেশের। গতকাল সে কৃত্রিম আলোর মধ্যেও ঠিকই উজ্জ্বলতা ছড়াল নিগারদের পারফরম্যান্স।


এএফ/০১