ছিটকে পড়ার পাইপলাইনে তিন বিশ্ব চ্যাম্পিয়ন

সিলেট মিরর ডেস্ক


জুন ১১, ২০২৪
০২:২০ অপরাহ্ন


আপডেট : জুন ১১, ২০২৪
০২:২০ অপরাহ্ন



ছিটকে পড়ার পাইপলাইনে তিন বিশ্ব চ্যাম্পিয়ন

ছিটকে পড়ার পাইপলাইনে তিন বিশ্ব চ্যাম্পিয়ন


জমে উঠেছে টি-২০ বিশ্বকাপ। ২০ ওভারের বিশ্বকাপে হাতেগোনা তিন-চারটি দল ছাড়া পরিষ্কার কোনো ফেবারিট নেই। বড় ও ছোট দলগুলোর মধ্যে আগের মতো বিস্তর ফারাক নেই। যে কোনো ম্যাচে পরিষ্কার ফেবারিট হয়ে জয়ের শতভাগ নিশ্চয়তা দিতে পারছে না দলগুলো। আসরের নবম দিনে খেলা হয়েছে ২১টি।

যত খেলা হয়েছে তাতে তিন বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড ছিটকে পড়ার পাইপলাইনে উঠে এসেছে। পাকিস্তান ও শ্রীলঙ্কা চার ম্যাচের দুটি করে হেরেছে। ইংল্যান্ড একটি হেরেছে এবং একটি ভেসে গেছে বৃষ্টিতে। চমক দেওয়া পারফরম্যান্স করছে বিশ্বকাপের সহ আয়োজক মার্কিন যুক্তরাষ্ট্র ও স্কটল্যান্ড। দুই দলই সুপার এইটের পথে পাইপলাইনে উঠে এসেছে। গতকাল রাতে নাসাউ ক্রিকেট বাংলাদেশ মুখোমুখি হয়েছিল ফেবারিট দক্ষিণ আফ্রিকার। শ্রীলঙ্কা ও পাকিস্তান হেরেছে টানা দুটি করে।

গ্রুপ ‘এ’-তে টি-২০ বিশ্বকাপের ১৯তম ম্যাচ ছিল দুই প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান লড়াই। নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের ড্রপ-ইন উইকেটে দুই দলের স্নায়ুক্ষয়ী লড়াইটি উপভোগ করেছেন ক্রিকেটপ্রেমীরা। ম্যাচটি ছিল বাবর আজমের পাকিস্তানের বাঁচামরার লড়াই। হারলে বিশ্বকাপ থেকে ছিটকে পড়বে এমন সমীকরণের ম্যাচে একেবারে কাছে এসে হেরে যায় ২০০৯ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এর আগে বাবরবাহিনী সুপার ওভারে হেরেছিল যুক্তরাষ্ট্রের কাছে। টানা দুই ম্যাচ হেরে খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। বাবরদের এখনো দুটি ম্যাচ বাকি আয়ারল্যান্ড ও কানাডার বিপক্ষে। দুই ম্যাচই গুরুত্বপূর্ণ। পাকিস্তানের রান রেট -০.১৫০। যুক্তরাষ্ট্রের রান রেট টানা দুই জয়ে ০.৬২৬। ভারতের রান রেট দুই জয়ে ১.৪৫৫।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ ছিল আসরের ১৭তম ম্যাচ। চলতি বিশ্বকাপে টাইগারদের এটা প্রথম ম্যাচ। ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার দ্বিতীয় ম্যাচ। টানটান উত্তেজনার ম্যাচটি বাংলাদেশ জেতে ২ উইকেটে। টানা দ্বিতীয় হারে বিশ্বকাপের সুপার এইট অনিশ্চিত হয়ে পড়েছে দ্বীপরাষ্ট্রের কাছে। এর আগে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা প্রথম ম্যাচে হেরেছিল দক্ষিণ আফ্রিকার কাছে। অবশ্য সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের দুই ম্যাচ বাকি নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে। নেপাল অবশেষে খেলানোর সুযোগ পাচ্ছে দলটির সেরা ক্রিকেটার লেগ স্পিনার সন্দীপ লামিচানকে। টানা হারে শ্রীলঙ্কার রান রেট -০.৭৭৭।

গ্রুপ ‘বি’-তে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে স্কটল্যান্ডের ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। পয়েন্ট ভাগ করে নিয়েছে দুই দল। পরের দুই ম্যাচে নামিবিয়া ও ওমানকে হারিয়ে স্কটিশরা ৫ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে। দলটির রান রেট ২.১৬৪। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে ইংল্যান্ডের রান রেট -১.৮০০। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দুই ম্যাচ জিতেছে ইংল্যান্ড ও ওমানের বিপক্ষে। মিচেল মার্শের দলের রান রেট ১.৮৭৫।

জিসি / ০৩