দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারল যুক্তরাষ্ট্র

মিরর স্পোর্টস ডেস্ক


জুন ২০, ২০২৪
০৪:৫৩ পূর্বাহ্ন


আপডেট : জুন ২০, ২০২৪
০৪:৫৩ পূর্বাহ্ন



দক্ষিণ আফ্রিকার সঙ্গে লড়াই করে হারল যুক্তরাষ্ট্র
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট


টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের চমকের নাম যুক্তরাষ্ট্র। প্রথমবার খেলতে এসেই পাকিস্তানের মতো দলকে পেছনে ফেলে মার্কিনিরা জায়গা করে নিয়েছে সুপার এইটে। এ রাউন্ডে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অবিস্মরণীয় কিছু করে দেখাতে পারেনি তারা। অ্যান্টিগায় দারুণ লড়েও প্রোটিয়াদের কাছে ১৮ রানে হেরে গেছে যুক্তরাষ্ট্র।

কুইন্টন ডি ককের বিস্ফোরক হাফসেঞ্চুরি এবং এইডেন মারক্রামের ৪৬ ও হেনরিক ক্লাসেনের ৩৬* রানের ক্যামিওতে প্রোটিয়াদের গড়া ১৯৪ রান তাড়া করে আন্দ্রিস গউসের বিধ্বংসী হাফসেঞ্চুরির পরও মার্কিনরা থেমেছে ১৭৬ রানে। 

প্রথমে ব্যাটিংয়ে নেমে শুরুতে রিজা হেন্ডরিকসকে হারায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের তৃতীয় ওভারে তাঁকে কোরে অ্যান্ডারসনের ক্যাচ বানান সৌরভ নেত্রভালকার। কুইন্টন ডি ককের ঝোড়ো ব্যাটিংয়ে শুরুর ধাক্কা ভালোভাবে সামলেও উঠে প্রোটিয়ারা।

মার্কিন বোলারদের বেদম পিটিয়ে মাঠ ছাড়ার আগে ৫টি ছক্কা এবং ৭টি চারে ৪০ বলে ৭৪ রানের বিস্ফোরক ইনিংস খেলে দলকে দারুণ অবস্থানে পৌঁছে দেন ডি কক। এরপর মারক্রাম এবং ক্লাসেনের ব্যাটে চড়ে দুইশর কাছাকাছি যায় প্রোটিয়ারা। সৌরভ নেত্রভালকার এবং হারমিত সিং নিয়েছেন দুটি করে উইকেট। হারমিত পরপর দুই বলে ফেরান ডি কক এবং ডেভিড মিলারকে।

বড় লক্ষ্যের পিছু ছুটতে নেমে শুরুটা একেবারে খারাপ ছিল না যুক্তরাষ্ট্রেও। স্টিভেন টেলরকে (২৪ রান) হারিয়ে ৫ ওভারে তারা করে ফেলে দলীয় হাফসেঞ্চুরি। কিন্তু পঞ্চাশ পেরোনার পর বড় একটা ধ্বসে কক্ষ্যচ্যুত হয়ে যায় মার্কিনরা। ৭৫ রানে তারা খুইয়ে বসে পঞ্চম উইকেট। জয়টা তখন সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় প্রোটিয়াদের।

মাঠের গল্পটা আর বদলায়ওনি। তবে গউস এবং হারমিত সিংয়ের ব্যাটে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিল মার্কিনরা। অবশ্য গউসের ৫টি করে ছক্কা এবং চারে ৪৭ বলে করা ৮০ রানের হার না মানা বিধ্বংসী হাফসেঞ্চুরি এবং হারমিতের ২২ বলে ৩টি ছক্কায় করা ৩৮ রানের দারুণ ইনিংস দুটি গেছে বিফলে। কাগিসো রাবাদা, কেশব মহারাজ, এনরিক নরকিয়ারা জয় থেকে ১৮ রান দূরে থাকতে আটকে ফেলেন যুক্তরাষ্ট্রকে। 

এএন/০১