হবিগঞ্জের আতঙ্ক নারায়ণগঞ্জ থেকে ফেরা পোশাক শ্রমিকরা

সাইফুর রহমান তারেক, হবিগঞ্জ


এপ্রিল ১৪, ২০২০
০২:১৫ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ১৪, ২০২০
০২:১৫ পূর্বাহ্ন



হবিগঞ্জের আতঙ্ক নারায়ণগঞ্জ থেকে ফেরা পোশাক শ্রমিকরা

করোনাভাইরাসের 'ক্লাস্টার' এলাকা নারায়ণগঞ্জ থেকে হবিগঞ্জের বিভিন্ন স্থানে প্রবেশ করেছেন শত শত পোশাক শ্রমিক। তাদের নিয়ে হবিগঞ্জে দেখা দিয়েছে এক অজানা আতঙ্ক। এর মধ্যেই গত শনিবার (১১ এপ্রিল) নারায়ণগঞ্জ থেকে হবিগঞ্জে আসা এক ব্যক্তির শরীরে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। এরপর থেকেই পোশাক শ্রমিকদের নিয়ে এলাকায় অজানা আতঙ্ক বিরাজ করছে।

এছাড়া যারাই নারায়ণগঞ্জ থেকে জেলায় এসেছেন, তাদের সবাইকে শনাক্ত করা সম্ভব হয়নি। নারায়ণগঞ্জ থেকে আসা ব্যক্তিদের নিয়ে বিপাকে পড়েছে প্রশাসন। কঠোর নজরদারির পরেও ঠেকানো যাচ্ছে না তাদের প্রবেশ। মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট থাকলেও গ্রামের রাস্তা দিয়ে প্রবেশ করছেন তারা। তাদের কতজন এলাকায় ফিরেছেন, এর সঠিক তথ্য জানা নেই। এমনকি নারায়ণগঞ্জ এলাকার কতজন গ্রামে আছেন, সেটাও জানে না প্রশাসন। তবে এলাকায় ফেরত ব্যক্তিদের স্বেচ্ছাসেবকদের মাধ্যমে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

এখনও হবিগঞ্জের বিভিন্ন জায়গায় পোশাক শ্রমিকরা প্রবেশ করছেন। গণপরিবহন বন্ধ থাকলেও অ্যাম্বুলেন্সে করে তারা নারায়ণগঞ্জ থেকে হবিগঞ্জে ফিরছেন। অথচ এর আগে গত শনিবার হবিগঞ্জের প্রবেশদ্বার নিয়ন্ত্রিত ঘোষণা করেন জেলা প্রশাসক। এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের ট্রানজিট জাতীয় মহাসড়ক ব্যতীত জেলা এবং উপজেলার যেকোনো সীমানা দিয়ে প্রবেশ ও প্রস্থানে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একই সঙ্গে হবিগঞ্জ শহরের চার এলাকায় সব ধরণের যানবাহন ও জনসাধারণের চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এসব এলাকা থেকে কেউ বের হতে এবং কেউ সেখানে প্রবেশ করতে পারবেন না। রোগী পরিবহন ছাড়া সব ধরণের যানবাহন ও জনগণের চলাচল সম্পূর্ণ নিয়ন্ত্রণ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েকদিন ধরেই জেলার বিভিন্ন এলাকায় গোপনে ফিরতে শুরু করেছেন ঢাকা ও নারায়ণগঞ্জে বসবাস করা শ্রমজীবীরা। কয়েকশ ব্যক্তি এলাকায় ফিরলেও ঢাকা ও নারায়ণগঞ্জ ফেরত এসব ব্যক্তিদের সঠিক পরিসংখ্যান জানা নেই স্থানীয় প্রশাসনের। এ পর্যন্ত কতজন ব্যক্তি এলাকায় ফিরেছেন সেটাও নির্দিষ্ট করে জানেন না কেউ। লকডাউন উপেক্ষা করে অনেকেই প্রাইভেটকার ভাড়া নিয়ে রাতের আঁধারে ফিরছেন গ্রামের বাড়িতে। গ্রামে ফিরেই হোম কোয়ারেন্টিন না মেনে অবাধে ঘোরাফেরা করছেন তারা। পাড়ার দোকান ও হাট-বাজারগুলোতে গিয়ে দিচ্ছেন আড্ডা। সবার সঙ্গে সাক্ষাতে খোশগল্পে মেতে উঠছেন। এমনকি সামাজিক দূরত্ব বজায় রাখছেন না কেউ। এমন পরিস্থিতিতে করোনার সংক্রমণ বিস্তারের ঝুঁকিতে রয়েছে এ জনপদের মানুষ।

তবে হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, আমরা ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে আসা ব্যক্তিদের ঘরে অবস্থান করতে বলছি। কেউ যদি কোয়ারেন্টিনে না থেকে বাইরে বের হয়, তাহলে তাকে জরিমানা করা হচ্ছে। এছাড়া জেলায় প্রবেশের সকল রাস্তায় চেকপোস্ট জোরদার করা হয়েছে।

এসআর/আরআর