লিগ অনিশ্চিত, ক্লাব ছাড়ছে ফুটবলাররা

খেলা ডেস্ক


এপ্রিল ২২, ২০২০
১২:৩৯ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২২, ২০২০
১২:৩৯ পূর্বাহ্ন



লিগ অনিশ্চিত, ক্লাব ছাড়ছে ফুটবলাররা

করোনায় অনিশ্চিত বিশ্ব ফুটবলের চলতি মৌসুম। অজানা ভবিষ্যতের পথে বাংলাদেশ ফুটবল ফেডারেশনও। বৈশ্বিক মহামারিতে স্থগিত বাফুফে নির্বাচন। বেড়েই চলেছে করোনার প্রাদুর্ভাব। এ অবস্থায় ভবিষ্যৎ করণীয় ঠিক করতে পেশাদার লিগের ১৩টি ক্লাবকে চিঠি পাঠিয়েছিল বাফুফে। চিঠিতে প্রিমিয়ার লিগ, ফুটবলারদের বেতন এবং চুক্তি নিয়ে ক্লাবগুলোর মতামত জানতে চেয়েছে ঘরোয়া ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

ক্লাবগুলোর মতামত পাঠানোর শেষ তারিখ ছিল সোমবার। করোনার কারণে বন্ধ বেশিরভাগ ক্লাব। কয়েকটি ক্লাব চিঠি পেয়েছে, আবার কেউ কেউ পায়নি। এ অবস্থায় বাফুফের চিঠির উত্তর পাঠাতেও তৈরি নয় বেশ কয়েকটি ক্লাব। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আরও কিছুদিন সময় চাইবে ক্লাবগুলো। তবে করোনার যে অবস্থা, তাতে এ মৌসুমে প্রিমিয়ার লিগ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কয়েকটি ক্লাব তো লিগ না খেলার পক্ষে। আবার বসুন্ধরা কিংস ও আবাহনী লিমিটেডের মতো বড় কয়েকটি ক্লাব এখনই লিগ বাতিলের পক্ষে নয়। সত্যিকার অর্থে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ভবিষ্যৎ নির্ধারণ করছে ক্লাবগুলোর ওপর।

বিপিএলের হয়েছে মাত্র ছয় রাউন্ড। দ্বিতীয় লেগ নিয়ে এখনই ভাবছেন না পেশাদার লিগ কমিটি। দুই লেগ মিলিয়ে যদি খেলা হয়, তাহলে ফুটবলারদের সঙ্গে ক্লাবগুলোর চুক্তি নিয়ে পড়তে হবে সমস্যায়। কারণ বিদেশিদের সঙ্গে চুক্তিটা হয় মাসভিত্তিক। আবার অনেকে এক মৌসুম পর্যন্ত চুক্তি করেন। সে হিসাব করতে গেলে জুলাইয়ে শেষ হওয়ার কথা ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরের; কিন্তু এখন পর্যন্ত প্রতিটি দল মাত্র পাঁচ থেকে ছয়টি করে ম্যাচ খেলেছেন। লিগের সব ম্যাচ শেষ করতে হলে জুলাই পার হয়ে যাবে। আর জুন-জুলাইয়ে ফের লিগ চালু হবে কিনা তা নিয়েও আছে শঙ্কা। সব মিলিয়ে একটা জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে প্রিমিয়ার লিগ নিয়ে। 

সর্বশেষ ১৫ মার্চ অনুষ্ঠিত হয়েছিল পেশাদার লিগ। লিগ হবে না ধরে নিয়ে আবার অনেক ক্লাব খেলোয়াড়দের টাকা-পয়সা বুঝিয়ে দিয়েছে। কেউ কেউ এ মৌসুমে লিগ বাতিলের পক্ষে। অবস্থান পরিবর্তন হলে খেলতে রাজি আবাহনী-ব্রাদার্সের মতো ক্লাব। তবে এ মৌসুমে লিগ আর খেলতে চায় না আরামবাগ ক্রীড়া সংঘ। গত ১৭ মার্চে লিগ কমিটির সভায় বসুন্ধরা ও আবাহনী ছাড়া বাকি ১১টি ক্লাবই নাকি লিগ বাতিলের পক্ষে ছিল বলে জানান আরামবাগের সাধারণ সম্পাদক ইয়াকুব আলী।

এ প্রসঙ্গে ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, 'আমরা ক্লাবগুলোর মতামত জানতে চেয়েছি। আগেই বলেছি, এপ্রিল পর্যন্ত অবস্থা পর্যবেক্ষণ করা হবে। সবার মতামত না আসা পর্যন্ত বাফুফের কার্যনির্বাহী কমিটিও কোনো সিদ্ধান্ত নেবে না।'