৯ মে মাঠে ফিরছে জার্মান ফুটবল!

খেলা ডেস্ক


এপ্রিল ২৫, ২০২০
০৯:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৫, ২০২০
০৯:১৪ পূর্বাহ্ন



৯ মে মাঠে ফিরছে জার্মান ফুটবল!

করোনাভাইরাসের থাবায় গোটা বিশ্বই স্থবির। স্থবির হয়েছে ক্রীড়াঙ্গনও। বিশ্বের অধিকাংশ দেশেই মাঠে গড়াচ্ছে না কোনো ম্যাচ। এরই মধ্যে জার্মান ফুটবল লিগ (ডিএফএল) কর্তৃপক্ষ জানাচ্ছে, দুই সপ্তাহ পরেই মাঠে নামার জন্য ‘প্রস্তুত’ তারা। সুনির্দিষ্টভাবে বললে ৯ মে থেকে ফের লিগ শুরু করতে চায় তারা। প্রয়োজন হলে দর্শক ছাড়াই মাঠে গড়াবে ম্যাচ।
বিবিসির এক খবরে এ তথ্য উঠে এসেছে। তাতে বলা হয়েছে, বুন্দেসলিগা ও জার্মানির দ্বিতীয় বিভাগ ফুটবলের আয়োজক ডিএফএল চলতি মৌসুমের খেলা শেষ করতে বদ্ধপরিকর। সে কারণেই দুই বিভাগের ৩৬টি পেশাদার ক্লাবকে নিয়ে বৃহস্পতিবার বৈঠক হয়েছে। সেখানেই বলা হয়েছে, মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে তারা ফুটবল শুরু করতে চান।
ডিএফএলের প্রধান নির্বাহী ক্রিশ্চিয়ান সিফার্ট বলেন, ৯ মে থেকে লিগ শুরু করার জন্য আমরা প্রস্তুত। যদি এর পরের কোনো সময়ের কথা বলা হয়, সে অনুযায়ীও আমরা প্রস্তুত থাকব। আমরা নিশ্চয়ই খালি গ্যালারির সামনে খেলতে চাই না। কিন্তু বর্তমান অবস্থায় এ ছাড়া অন্য কোনো উপায়ও দেখছি না।
এ পরিস্থিতিতে ডিএফএল কর্তৃপক্ষ মাঠে ফুটবল গড়াতে চাইলেও সরকার কী বলছে? করোনাভাইরাসের কারণে জার্মান সরকার আগামী ২৪ অক্টোবর পর্যন্ত যেকোনো ধরনের বড় জনসমাবেশ নিষিদ্ধ ঘোষণা করেছে। ফলে বুন্দেসলিগা মাঠে গড়ালেও যে কোনো দর্শক থাকতে পারবে না, এটুকু নিশ্চিত। সেক্ষেত্রে দুই দলের খেলোয়াড়, কোচিং স্টাফ, রেফারি, গ্রাউন্ড স্টাফসহ খেলা চালানোর জন্য প্রয়োজনীয় জনবলই কেবল মাঠে থাকবেন। একেকটা ম্যাচের জন্য সেক্ষেত্রে স্টেডিয়ামে থাকবেন সর্বসাকুল্যে তিনশ জনের মতো মানুষ।

এআরআর/০৪