অবশেষে পেলের কাছে মেসিই সেরা

খেলা ডেস্ক


এপ্রিল ২৬, ২০২০
০৭:১৪ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৬, ২০২০
০৭:১৪ পূর্বাহ্ন



অবশেষে পেলের কাছে মেসিই সেরা

মাসখানেক আগে নিজ দেশের ইউটিউব চ্যানেল পিলহাদোকে দেওয়া সাক্ষাৎকারে ফুটবল ইতিহাসের কিংবদন্তি ব্রাজিলিয়ান তারকা পেলে বলেছিলেন, ‘বর্তমানে বিশ্বের সেরা খেলোয়াড় হলো ক্রিশ্চিয়ানো রোনালদো। সে অনেক বেশি ধারাবাহিকতা দেখিয়েছে। তবে অবশ্যই মেসিকে ভুলে যাওয়া চলবে না। কিন্তু সে স্ট্রাইকার নয়।’
মাস যেতে না যেতেই তিনটি বিশ্বকাপ জেতা সাবেক সেলেসাও স্ট্রাইকার পাল্টে ফেলেছেন মত। বর্তমান বিশ্বের সেরা খেলোয়াড়ের প্রশ্নে পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদোকে সরিয়ে অবশেষে তিনি সেরা হিসেবে বেছে নিলেন আর্জেন্টিনার লিওনেল মেসিকে। পেলে বলেন ‘মেসি দক্ষ খেলোয়াড়, গোল করায় সাহায্য করে, পাস দেয়, নিজে গোল করে, ভালো ড্রিবল করে।’
সম্ভব হলে ৩২ বছর বয়সী মেসির সঙ্গে একই দলে খেলার আগ্রহের কথাও ইতালিয়ান গণমাধ্যম গাজেত্তা দেল্লো স্পোর্তকে জানিয়েছেন ৭৯ বছর বয়সী পেলে। তার মতে বর্তমানে মেসিই সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়।
গেল বছর নভেম্বরেও এই ইতালিয়ান দৈনিকের কাছে ৩৫ বছর বয়সী জুভেন্টাস স্ট্রাইকার রোনালদোর চেয়ে মেসির প্রতি নিজের বাড়তি মুগ্ধতার কথা জানিয়েছিলেন পেলে। একসঙ্গে খেলার সুযোগ হলে কাকে সতীর্থ হিসেবে পছন্দ করতেন, এমন জিজ্ঞাসায় সেবারও বার্সেলোনা ফরোয়ার্ডের নাম বলেছিলেন তিনি।
সময়ের সেরা তো বটেই, গেল এক যুগ ধরে ইতিহাসের সেরা খেলোয়াড়ের তকমা নিয়েও লড়াই চলছে রোনালদো ও মেসির মধ্যে। আর্জেন্টিনার হয়ে কোনো জাতীয় শিরোপা না থাকলেও রেকর্ড ছয়টি ব্যালন ডি’অর জিতেছেন মেসি। অন্যদিকে, পর্তুগালের হয়ে দুটি আন্তর্জাতিক শিরোপা জেতা রোনালদো পাঁচবার স্বাদ নিয়েছেন ব্যালন ডি’অরের। ক্যারিয়ারে সবমিলিয়ে এক হাজার ম্যাচ খেলে ৭২৫ গোল করেছেন তিনি। তবে মেসির ম্যাচপ্রতি গোল গড় আরও বেশি। ৮৫৬ ম্যাচে তিনি লক্ষ্যভেদ করেছেন ৬৯৭ বার।

এআরআর/০৩