ফুটবল লিগ বাতিল চায় ক্লাবগুলো

খেলা ডেস্ক


এপ্রিল ২৭, ২০২০
০৭:৫০ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ২৭, ২০২০
০৭:৫০ পূর্বাহ্ন



ফুটবল লিগ বাতিল চায় ক্লাবগুলো

করোনার কারণে থমকে গেছে দেশের ফুটবল। এই অবস্থায় দেশের সব থেকে ব্যয়বহুল প্রিমিয়ার ফুটবল লিগের ভাগ্য কি হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ১৩ ক্লাবের সঙ্গে বসেছিল বাফুফে। সেই সভায় লিগ বাতিলের পক্ষেই মত দিয়েছে ক্লাবগুলো। তবে লিগ বাতিলের বিষয়টির সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার নেই প্রফেশনাল লিগ কমিটির। যে কারণে, সভায় ক্লাবগুলোকে জানানো হয়েছে বাফুফের নির্বাহী কমিটি সভা করে সিদ্ধান্ত নেবে লিগ বাতিল হবে কি না।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন প্রিমিয়ার লিগের ১৩টি ক্লাবের কর্মকর্তারা। সভায় ক্লাবগুলো বলেছে, করোনার আগ পর্যন্ত লিগে খেলা হয়েছে মাত্র ৬ রাউন্ড। বাকি আছে ১৮ রাউন্ড। পরিস্থিতি যা তাতে কবে খেলা শুরু হবে ঠিক নেই। তাই এই লিগ এখানেই বাতিল করে আগামী বছর নতুন করে লিগ শুরু হোক। বর্তমান চুক্তিতেই তখন দেশি ফুটবলারদের খেলতে হবে। এই ফাঁকে বিদায় দেওয়া হবে বিদেশিদের।
ক্লাবের এই দাবির বিষয়টি পাঠানো হবে বাফুফের নির্বাহী কমিটিতে। চূড়ান্ত সিদ্ধান্ত লিগ বাতিলের পক্ষেই আসার সম্ভাবনা বেশি। সভাশেষে বাফুফের প্রফেশনাল ফুটবল লিগ কমিটির চেয়ারম্যান আব্দুস সালাম মুর্শেদী বলেছেন, ‘আমরা চাই খেলা হোক। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্লাবগুলো এ বছর আর লিগ খেলতে চায় না। লিগ কমিটি ইচ্ছা করলেই ফুটবল লিগ বন্ধ বা নতুন করে শুরু করার সিদ্ধান্ত দিতে পারে না। এটা পুরোপুরি নির্বাহী কমিটির ওপর নির্ভর করে। এছাড়া ফিফা এএফসির বিষয় তো আছেই। তাদের অনুমতি ছাড়া লিগ বন্ধ বা অন্য কিছু করা যাবে না ‘
সালাম মুর্শেদী জানান, খুব শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনায় বসবে নির্বাহী কমিটি। সভায় বিদেশি খেলোয়াড় বাদ দিয়ে স্থানীয়দের নিয়ে লিগ আয়োজনের প্রস্তাবও উঠেছিল। সেক্ষেত্রে ফিফা ও এএফসির কোনো বিধিনিষেধ আছে কি না বাফুফে সেটা জানতে চাইবে।
সভাশেষে ব্রাদার্স ইউনিয়ন ফুটবল দলের ম্যানেজার আমের খান বলেছেন, ‘সব ক্লাবই বলেছে এবারের লিগ বাতিল করে দিয়ে আগামীতে নতুন মৌসুমের লিগ শুরু করার। বসুন্ধরার মতো ক্লাবও বলেছে আর্থিক সংকট দেখা দিচ্ছে। কাজেই এ বছর আর না খেলাই ভালো। পাশাপাশি ক্লাবগুলো যে ক্ষতির মুখোমুখি হয়েছে তা কাটাতে ফিফা ও এএফসি থেকে সে বিষয়ে কিছু করা যায় কি না তা নিয়েও বাফুফেকে ভাবতে বলা হয়েছে।’
প্রিমিয়ার ফুটবল লিগ মাঠে না থাকলে স্বভাবতই চ্যাম্পিয়নশিপ লিগও হবে না। সব মিলে করোনার কারণে লিগ বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হলে মুখ থুবড়ে পড়বে ঘরোয়া ফুটবল।

এআরআর/০৬