করোনা নির্মূলে ‘ঈশ্বরের সেই হাত’ চান ম্যারাডোনা

খেলা ডেস্ক


এপ্রিল ৩০, ২০২০
১২:১৩ পূর্বাহ্ন


আপডেট : এপ্রিল ৩০, ২০২০
১২:১৩ পূর্বাহ্ন



করোনা নির্মূলে ‘ঈশ্বরের সেই হাত’ চান ম্যারাডোনা

খেলোয়াড়ি জীবনের কুখ্যাত 'ঈশ্বরের হাত' বিতর্ক আরেকবার উসকে দিলেন ডিয়েগো আরমান্ডো ম্যারাডোনা। বললেন, বর্তমান সংকটময় পরিস্থিতিতে একমাত্র ঈশ্বরই করোনাভাইরাসের হাত থেকে জগত-সংসারকে রক্ষা করতে পারেন। তাই তার পানেই চেয়ে রয়েছেন তিনি।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে দুই লাখেরও বেশি মানুষের। আর্জেন্টিনা, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, হল্যান্ড, পর্তুগাল, ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড, উরুগুয়ে, জার্মানিসহ বিশ্বের সব ফুটবল খেলুড়ে দেশে এ প্রাণঘাতী রোগের প্রভাব পড়েছে।

এর ভয়ঙ্কর প্রকোপে অনির্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে লা লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরিএ, বুন্দেসলিগা, লিগ ওয়ানের মতো বিশ্বের শীর্ষ লিগ। পেছানো হয়েছে ইউরো কাপ ও কোপা আমেরিকা। তুমুল জনপ্রিয় চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগও কবে নাগাদ মাঠে গড়াবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

বিশ্বব্যাপী প্রাণঘাতী ভাইরাসের লাগামছাড়া প্রভাব বিস্তারের কবলে পড়ে ফুটবলসংক্রান্ত সব ধরনের কার্যকলাপ বন্ধ করে দিয়েছে আর্জেন্টিনা। আগামী দুই মৌসুমে ঘরোয়া লিগে অবনমন তুলে দেওয়ার ঘোষণা করেছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। সে ক্ষেত্রে অল্পের জন্য রক্ষা পেয়েছে ম্যারাডোনার কোচিং অধীন ক্লাব জিমনাসিয়া।

১৯৮৬ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। একক নৈপুণ্যে দলকে সোনালি ট্রফি জিতিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দেন ম্যারাডোনা। সেবার প্রথম রঙিন পর্দায় কোনো ফুটবলারের জাদু প্রদর্শনী দর্শন করেন ফুটবল রসিকরা। টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে দুর্ধর্ষ ইংল্যান্ডের মোকাবেলা করে আর্জেন্টিনা। হাড্ডিহাড্ডি লড়াইয়ের শ্বাসরুদ্ধকর ওই ম্যাচ শেষ পর্যন্ত ২-১ গোলের ব্যবধানে জেতে লাতিন আমেরিকার দেশটি। নেপথ্যে ছিল ম্যারাডোনার শতাব্দী সেরা গোল ও 'ঈশ্বরের হাত'। প্রথম ক্ষেত্রে সাতজনকে কাটিয়ে নিশানাভেদ করেন তিনি। আর দ্বিতীয় ক্ষেত্রে সবার চোখ ফাঁকিতে ফেলে হাত দিয়ে বল জালে জড়ান আলবিসেলেস্তে লিজেন্ড। পরে এ নিয়ে ফুটবল দুনিয়ায় বিতর্কের ঝড় ওঠে। পরিপ্রেক্ষিতে বিতর্কিত সেই হাত ঈশ্বরের বলে দাবি করেন ম্যারাডোনা। করোনার বিরুদ্ধে লড়াইয়ে সেই 'ঈশ্বরের হাত'-এ ভরসা রাখছেন তিনি।

আর্জেন্টাইন ফুটবল মহাতারকা বলেন, বর্তমান করুণ অবস্থায় একমাত্র ঈশ্বরই অদৃশ্য ভয়াল এ ভাইরাসের হাত থেকে বিশ্বকে বাঁচাতে পারেন। সেদিকেই তাকিয়ে রয়েছি আমি।

ম্যারাডোনা বলেন, আজ যা ঘটেছে, আমাদের যে দশা; তাতে একে ‘ঈশ্বরের নতুন হাত’ বলছেন লোকজন। তবে আমি করোনা মহামারী নির্মূলে ‘ঈশ্বরের ওই হাত’ দেখতে চাই। যেন বিশ্ববাসী স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে যেতে পারেন। মানুষ সুখে-শান্তিতে ও সুস্থভাবে বাঁচতে পারেন।

 

এআরআর/০৭