ফিফার নিষেধাজ্ঞায় কোটি টাকার ফাঁদে সাইফ স্পোর্টিং

খেলা ডেস্ক


মে ০৩, ২০২০
০৯:২০ পূর্বাহ্ন


আপডেট : মে ০৩, ২০২০
০৯:২০ পূর্বাহ্ন



ফিফার নিষেধাজ্ঞায় কোটি টাকার ফাঁদে সাইফ স্পোর্টিং

তিন বছর আগের ঘটনায় নিষেধাজ্ঞায় পড়লো বাংলাদেশ প্রিমিয়ার লিগের দল সাইফ স্পোর্টিং ক্লাব। ক্লাবটির ওপর খেলোয়াড় রেজিস্ট্রেশনে নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তিনজন বিদেশি খেলোয়াড় আর্থিক পাওনা নিয়ে নালিশের পর এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি।
শনিবার আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) থেকে ফিফার এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। ঘটনা আরও ৩ বছর আগের। সাইফ স্পোর্টিং ক্লাবের হয়ে খেলার জন্য ট্রায়াল দিতে এসেছিলেন স্লোভাকিয়া, মন্টেনেগ্রো ও সার্বিয়ার তিন খেলোয়াড়। তাদের রেজিস্ট্রেশন না করালেও দেনা-পাওনার একটা ঝামেলা ছিল। সেই তিন ফুটবলার আলাদা আলাদাভাবে ফিফার কাছে অভিযোগ করেছিল এই দেনা-পাওনা নিয়ে। তখন ফিফা প্রায় এক লাখ ডলার জরিমানা করেছিল সাইফকে। গত ২৩ এপ্রিল ছিল জরিমানা প্রদানের শেষ দিন। কিন্তু এ সময়ের মধ্যে জরিমানার টাকা প্রদান না করায় ফিফার সিদ্ধান্ত অনুযায়ী, সাইফ স্পোর্টিং ক্লাব সমস্যা সমাধানের আগে স্থানীয় বা বিদেশি কোন খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে না।
এটা কেবল সাইফ স্পোর্টিং ক্লাবের সিনিয়র দলের জন্যই প্রযোজ্য নয়, তারা জুনিয়র দলেও কোন খেলোয়াড় রেজিস্ট্রেশন করতে পারবে না যতক্ষণ না ফিফার ডিসিপ্লিনারি কমিটি তাদের বিষয়টির ফয়সালা না করে।
তবে, ফিফার এই নিষেধাজ্ঞা নিয়ে মোটেও শঙ্কিত নয় ক্লাবটি। সাইফ পাওয়ারটেক লিমিটেডের মালিকানাধীন এ ক্লাবটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার নাসিরুদ্দিন চৌধুরী ফিফার নিষেধাজ্ঞার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেছেন, ‘করোনার সমস্যা না হলে টাকাটা আমরা আগেই দিয়ে দিতাম। এখন ফিফার নির্দেশ অনুযায়ী আমরা অভিযোগকারী তিন ফুটবলারের টাকা পরিশোধ করবো। ওরা (তিন ফুটবলার) বাটপারি করেই টাকাটা নিচ্ছে। আমাদের একটা শিক্ষা হলো।’
স্লোভাকিয়ার ম্যাকো ভিলিয়াম, মন্টেনেগ্রোর সাভা গারদাসেভিচ ও সার্বিয়ার গোরান ওবরাদভিচ পুরোপুরি প্রহসন করেই এই টাকা দাবি করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব সাইফ স্পোর্টিংয়ের এই শীর্ষস্থানীয় কর্মকর্তা।
উল্লেখ্য, তিন ফুটবলারকে ফিফার নির্দেশনা অনুযায়ী দিতে হবে ১ লাখ ৫ হাজার ৫০০ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৯ লাখ টাকা। এর পাশাপাশি সাইফ স্পোর্টিং ক্লাব জরিমানা গুনতে হবে ১৫০০০ সুইস ফ্রাঁ। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ লাখ টাকা। জরিমানার অর্থটা যাবে ফিফার ফান্ডে।

এআরআর/০৭