সামাজিক স্বাস্থ্য রক্ষা করুন

জাবেদ বক্ত


জুন ০১, ২০২০
০৮:০৯ অপরাহ্ন


আপডেট : জুন ০১, ২০২০
০৮:০৯ অপরাহ্ন



সামাজিক স্বাস্থ্য রক্ষা করুন

আমরা ঘরে বন্দী থেকে লাভ কী? আমরা একা সামাজিক দূরত্ব বজায় রেখে লাভ আছে বলে মনে হয়। কারণ সামাজিক স্বাস্থ্য রক্ষা না হলে করোনা ভাইরাসের ঝুঁকি থেকে কেউই মুক্ত নয়।

বিশেষ প্রয়োজনে আমরা যখন বের হই, মুখে থাকে মাস্ক, হাতে গ্লাভস। মাথায়ও সুরক্ষা ক্যাপ ব্যবহার করি। সিএনজি অটো রিকশার এক সিটের ভাড়া দশ টাকার স্থলে তিন সিট নিচ্ছি। অথচ যিনি অটো চালাচ্ছেন, তাঁর মুখে একটি মাস্ক পর্যন্ত নেই। এ ব্যাপারে বললে, উপরন্তু চালকরা ব্যঙ্গ-বিদ্রুপ করে। 

গত রবিবার বন্দর থেকে মেজরটিলা বাজারে যাচ্ছিলাম। পেছনের তিন সিট একাই নিলাম। কিন্তু রাস্তায় যাত্রীরা বারবার উঠার চেষ্টা করছিলেন। তিন সিট রিজার্ভ বলার পরও কেউ কেউ উঠার চেষ্টা করছিলেন। অর্থাৎ করোনার সতর্কতা বলতে কোনো কিছুই যেন নেই মানুষের কাছে। চালক তার ডানে বামে আরও দুজন নিলেন। একজনের কানে ঝুলছিল মাস্ক। বললাম, ভাই আপনারা মাস্ক পরেন না কেন? সবাই প্রায় এক সঙ্গে বললেন, মাস্ক পকেটে আছে। চালক বললেন, করোনা গরীবদের ধরবে না। তাঁর সঙ্গে কিছু বলার রুচি পেলাম না। কিন্তু কথা হলো, এদের জন্যই আমরা মারাত্মক করোনা ঝুঁকিতে থেকেই গেলাম। 

আমার মনে হয়, দেশের মানুষের ভেতর ভয়টা চলে গেছে। অথবা করোনা আক্রান্ত হয়ে মৃত্যুকে তারা স্বাভাবিক হিসেবে মেনে নিয়েছেন। আসলে এক প্রকার আত্মঘাতি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন, দেশের সাধারণ মানুষ।

সরকার প্রথম দিকে যতটা দায়িত্বশীল মনে হয়েছিল, এখন লকডাউন খুলে দেওয়ার কথা বলে সেই অবস্থান যে নড়বড়ে হয়ে গেছে, তাতে কোনো সন্দেহ নেই। সরকারের কাছে বিনীত অনুরোধ, জীবিকার কথা বলে যারা মরণ ডেকে আনছেন,তাদের ব্যাপারে কঠোর হোন।

সবার প্রতি উদাত্ত আহ্বান-আসুন কেবল সামাজিক দূরত্বই নয় সামাজিক স্বাস্থ্য রক্ষায় সচেতন হই।

 

লেখক : শিক্ষার্থী