এই লভিনু সঙ্গ তব

মনোজ বিকাশ দেবরায়


জুলাই ০৪, ২০২০
১২:০৮ পূর্বাহ্ন


আপডেট : জুলাই ০৪, ২০২০
১২:০৮ পূর্বাহ্ন



এই লভিনু সঙ্গ তব

২৫ জুন ২০২০ খ্রিষ্টাব্দ। সকাল ৬টা। একটি ফোন পেলাম। মাধবপুরের অরুণ নাগের আবেগতাড়িত কন্ঠ। শম্ভুনাথজী আর নেই। করোনা আক্রান্ত সময়ে হৃদয়ে একটা ধাক্কা লাগলো। অশ্রু সংবরণ করতে পারিনি। হবিগঞ্জে কর্মকালীন সময়ে তাঁর সঙ্গে পরিচয়। তেলিয়াপাড়া রেলস্টেশনের সন্নিকটে তপোবন সদৃশ এক আশ্রম। বিশ্বজনীন মহাচৈতন্য প্রদীপন সংঘ এর অধ্যক্ষ।

নি একজন ধর্মগুরু। মাথায় লম্বা চুল, মুখ শশ্রুম-িত। মানবতার পূজারী। আর্তমানবর্তার সেবায় নিয়োজিত জীবন। তিনি ছিলেন মানুষের বন্ধু। অনেক দরিদ্র কন্যা সন্তানের বিয়ে দিয়েছেন। মানুষকে সৎ ও সদাচারী হওার কথা বলতেন বক্তৃতায়। জন্মস্থান চট্টগ্রামে হলেও মানবসেবা করে গেলেন হবিগঞ্জে। অনেকদিন তাঁর আশ্রমে ভোজন করে মেঝেতে বিশ্রাম নিয়েছি। সিলেট সনাতনধর্মের অনেক অনুষ্ঠানে তিনি যোগদান করেছেন। তাঁর শেষ আসা সিলেট গীতামন্দির মাসিক গীতাসেমিনারে প্রধান বক্তা হিসেবে। তারিখটি ছিল ২৮ ফেব্রুয়ারি ২০২০ খ্রিষ্টাব্দ।

অহিংসা নিয়ে এক জ্ঞানগর্ভ বক্তৃতা দিয়েছিলেন। তাঁর সঙ্গ লাভে ধন্য হয়েছি। মানবতার পূজারী এ মানুষটিকে প্রণাম জানাই। এমন মহাত্মা মানুষের হৃদয়ে থাকেন চিরকাল। এই লভিনু সঙ্গ তব সুন্দর হে সুন্দর। ধন্য হল জীবন মম পুণ্য হল অন্তর।

 

লেখক : প্রাবন্ধিক