বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগারের সম্মাননা প্রদান

সিলেট মিরর ডেস্ক


অক্টোবর ২৯, ২০২০
১০:৩৩ অপরাহ্ন


আপডেট : অক্টোবর ২৯, ২০২০
১০:৫৬ অপরাহ্ন



বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগারের সম্মাননা প্রদান

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বরদা-সুভাষিণী স্মৃতি পাঠাগারের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এই সম্মননা প্রদান করা হয়। 

এবারের সম্মননা পেয়েছেন উপজেলার সোনাপুর গ্রামের প্রয়াত রুশমত মিয়া। জারি-সারি-পুঁথি পাঠের জন্য তিনি এ সম্মাননা পেয়েছেন। এছাড়া মরমি-বাউল গানে ভাদাইর দেউলের মো. ইউসুফ আলী সাঁই এবং উচ্চাঙ্গ সঙ্গীতে আলীনগর চা-বাগানের রমাকান্ত গোয়ালাকে সম্মাননা দেওয়া হয়েছে।

সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষাবিদ রসময় মোহান্ত। অতিথি হিসেবে ছিলেন কবি শহীদ সাগ্নিক। ডা. তুলি শর্মা সঞ্চলনায় অনুষ্ঠিত সম্মাননা অনুষ্ঠানে তনু শর্মা, তীর্থ শর্মা, অনন্য চক্রবর্তী, লাবণ্য চক্রবর্তী প্রমুখ কবিতা ও গান পরিবেশন করেন।

অধ্যক্ষ রসময় মোহান্ত জানান, উপজেলার শমসেরনগর ইউনিয়নের ঘোষপুর গ্রামে তিনি ও তার ভাই দীপংকর মোহান্তের উদ্যোগে তাদের পিতা-মাতা স্মরণে ১৯৮৫ সালে গড়ে তোলেন একটি পারিবারিক লাইব্রেরি ও স্মৃতি পরিষদ। বিরোপ আবহাওয়া ও ইউপোকার কয়েকদফা আক্রমণে প্রচুর বই নষ্ট হয়। ২০১৯ সালে সিদ্ধান্ত হয় এই স্মৃতি পরিষদ গ্রামীণ পরিমণ্ডলে যারা নিঃশব্দে ও নিঃস্বার্থে শিল্প-সাহিত্য-সংস্কৃতি-বিজ্ঞান-শিক্ষা বিষয়ে কাজ করে সমাজ উন্নয়নে অবদান রাখবেন তাদের মধ্য থেকে প্রতি বছর অন্তত তিন জনকে সম্মাননাপত্র প্রদান করা হবে। ২০২০ সালের মার্চ মাসে প্রথম সম্মাননা অনুষ্ঠান করার কথা ছিল; কিন্তু কোবিড-১৯ এর কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়। 

তিনি জানান এবার আর অপেক্ষা না করে কোন বড় আয়োজন ছাড়াই তাদের সম্মাননা জানানো হয়েছে।