বইমেলায় মণিপুরি মুসলিম নারী কবি'র কাব্যগ্রন্থ ‘বিবর্ণ আবির’

কুলাউড়া প্রতিনিধি


মার্চ ১৩, ২০২২
০৯:৪৩ অপরাহ্ন


আপডেট : মার্চ ১৩, ২০২২
০৯:৪৩ অপরাহ্ন



বইমেলায় মণিপুরি মুসলিম নারী কবি'র কাব্যগ্রন্থ ‘বিবর্ণ আবির’

অমর একুশে বইমেলায় বাংলাদেশে বসবাসরত  মণিপুরি মুসলিমদের প্রথম নারী কবি রওশন আরা বাঁশি খূৎহৈবম-এর তৃতীয় কাব্যগ্রন্থ ‘বিবর্ণ আবির’ বই প্রকাশিত হয়েছে। বইমেলা ছাড়াও অনলাইন প্ল্যাটফর্ম রকমারি ওয়েবসাইট এবং কবির ফেসবুক থেকেও সংগ্রহ করা যাবে বইটি।

কাব্যগ্রন্থটি প্রকাশ করেছেন সিলেটের স্বনামধন্য প্রকাশন "বাসিয়া প্রকাশনী"। অমর একুশে বইমেলায় প্রকাশনীর ৬৪ নাম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে৷ প্রচ্ছদ করেছেন কবির ছেলে শিহাব মোস্তাকিম আপন৷ এ গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। 

কবি রওশন আরা বাঁশি খূৎহৈবম বইটি সম্পর্কে বলেন, ‘এ কাব্যগ্রন্থে অনেক কবিতায় বিরহগাথা, স্মৃতি কাতরতা, ব্যাকুল বাসনা আর জীবনের সুখ-দুঃখ ও বেদনা বাঙময় হয়েছে ছন্দিত আবেগে।’

কবিতায়  কয়েকটি চুম্বক লাইন এমন....

‘চারদিক হইচই সুখের ডামাডোল! 

আমার আছে বিবর্ণ আবির ছাড়ানো

এক ধূসর আকাশ! 

আজ আমার ভালোবাসার আহত!

অভিমানী চাপাকান্নায় বিদীর্ণ হৃদয়৷ 

(কাব্যগ্রন্থের নামকবিতা ‘বিবর্ণ আবির’) 

এ কাব্যগ্রন্থের প্রতিটি কবিতাই হৃদয়গ্রাহী এবং তা নিমিষেই পাঠকমাত্রকে এক ভালোলাগার বোধে নিমজ্জিত করবে; কবির বহুবর্ণা অনুভূতি এবং মনের গহীনে লুকিয়ে থাকা বিক্ষিপ্ত ভাবনাগুলো পাঠকমনকে স্পর্শ করবে৷ 

বড় হয়ে ভুল করেছি গো মা/ রৌদ্রদগ্ধ তাপিত শহর ও আমার কিশোরী বেলার ঈদ/ ফেরারি স্বপ্ন উড়ে যায়/ হিরণ্ময় স্মৃতিতে বাবা/মা এখন জীবন্ত কবিতা /স্মৃতির ক্রন্দনে ভাসি/বেদনার জল অবিরল। বিবর্ণ আবির এভাবে কবির এ কাব্যগ্রন্থে মোট ছাপ্পান্নটি কবিতা স্হান পেয়েছে। প্রতিটি কবিতা হৃদয়গ্রাহী এবং বেদনাগাথা স্মৃতিকাতরতায় ভিন্ন স্বাদে পাঠক মনকে আকৃষ্ট করবে।

কবি খুব সৌখিন স্বাধীনচেতা প্রকৃতির মানুষ। তিনি ১৯৮৯ ইং সালে ঢাকা সাভারে ভি ই আর সি-তে খাদ্য প্রক্রিয়াজাত করন প্রশিক্ষন কোর্স সম্পন্ন করেন। এবং ২০০৫ সালে চ্যানেল আই কর্তৃক আয়োজিত ‘সেরা রাধুনী ১৪১২, রান্নায় শ্রেষ্ঠত্বের লড়াই’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। এছাড়াও তিনি দীর্ঘদিন থেকে সাহিত্য-সংস্কৃতি ও সামাজিক সংগঠনের সাথে জড়িত।

কবি রওশন আরা বাঁশি খূৎহৈবম ১৯৭১ সালে ১৪ ডিসেম্বর মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলাধীন রাজকান্দি ফরেষ্ট সংলগ্ন কোনাগাঁও (খিল) গ্রামে এক সম্ভ্রান্ত মণিপুরি মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন৷ এখন পর্যন্ত কবির প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা তিনটি-‘সমুদ্রের কাছে চিঠি’/‘বেদনার মলাট বাঁধা’/ 'বিবর্ণ আবির'।

কবির কবিতার উপজীব্য বিষয় জীবন,সমাজ, সমকাল এবং শুদ্ধমানস। প্রকৃতি তার কবিতায় উচ্চকিত, বাঙময়।  স্বাধীনতা, মানবতা এবং শুভচেতনা তাঁর আত্নিক অঙ্গীকার। এ কারণে পাঠকের কাছে তাঁর কবিতা একান্ত নিজস্ব জীবনদর্পণ বলেই প্রতিভাত হয়৷ সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বিভিন্ন গুণীজন সংবর্ধনায় সম্মাননা স্মারকে ভূষিত হন। 

বাংলাদেশে মনিপুরি মুসলিম সম্প্রদায়ের নারীদের মাঝে তিনিই এখন পর্যন্ত একমাত্র জাতীয় পর্যায়ের পরিচিত কবি৷ বর্তমানে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদ এবং বাংলাদেশ প্রগতি লেখক সংঘ, সিলেট জেলা শাখার কার্যনির্বাহী কমিটির সদস্য কবির শুভ-প্রদীপ্তি অর্ধিক সংখ্যক মণিপুরি নারীদেরকে বাংলা কবিতাসৃজনে আগ্রহান্বিত ও নিবেদিত করে তুলবে, এ প্রত্যাশা রাখি।

 জেএইচ/আরসি-২৪