খেলা শেষে গ্যালারি পরিচ্ছন্নতার জন্য প্রশংসায় ভাসছেন জাপানিরা

সিলেট মিরর ডেস্ক


নভেম্বর ২৪, ২০২২
১২:০৭ অপরাহ্ন


আপডেট : নভেম্বর ২৪, ২০২২
১২:০৮ অপরাহ্ন



খেলা শেষে গ্যালারি পরিচ্ছন্নতার জন্য প্রশংসায় ভাসছেন জাপানিরা

গতকাল কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ২-১ গোলে জার্মানির বিরুদ্ধে এক অবিশ্বাস্য জয় তুলে নেয় জাপান। এর মাধ্যমে লুসাইলের পর আরেকটি অবিস্মরণীয় অঘটনের সাক্ষ্যি হলো খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম। 

ওই ঐতিহাসিক ম্যাচ শেষে স্টেডিয়ামকে পরিচ্ছন্ন করতে সহযোগিতা করতে দেখা যায় এক জাপানি দর্শকদের। সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে এই চিত্রটি ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচনা শুরু হয় ঘটনাটি নিয়ে। টুইটারে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায় খেলা শেষে জার্মানির দর্শকরা চলে যাওয়ার পর গ্যালারিতে ছড়িয়েছিটিয়ে থাকা আর্জনাকে একটি ব্যাগের মধ্যে তুলে নিচ্ছেন এক জাপানি দর্শকরা। এরপর থেকে গণমাধ্যমসহ সর্বত্র জাপানের পরিচ্ছন্নতার ঐতিহ্য এখন প্রশসংশায় ভাসছে। খবর আলজাজিরার।

ড্যানো নামে এক জাপানি দর্শক আলজাজিরাকে বলেন, এটা কোনো অসাধারণ কিছু নয়। জাপানিদের জন্য এটি একটি স্বাভাবিক ঘটনা।  আপনি যা বিশেষ বলে মনে করেন তা আসলে আমাদের জন্য অস্বাভাবিক কিছু নয়।

ড্যানো আশ্চর্য হয়ে বলেন, বুঝতে পারছি না কেন লোকেরা এই দৃশ্যকে এত অদ্ভুত ভাবে নিচ্ছে। যখন আমরা টয়লেট ব্যবহার করি, আমরা নিজেরাই পরিষ্কার করি। যখন আমরা একটি রুম ছেড়ে যাই, আমরা নিশ্চিত করি যে এটি পরিপাটি আছে। এটাই রীতি।

তিনি বলেন, আমরা একটি জায়গা পরিষ্কার না করে ছেড়ে যেতে পারি না। এটা আমাদের শিক্ষার একটি অংশ, প্রতিদিনের শিক্ষা।

২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ চলাকালীন, জাপান তাদের নকআউট পর্বের ম্যাচে বেলজিয়ামের কাছে হেরে যায়। এতে জাপানের দর্শকদের হৃদয় ভেঙে পড়েছিল, কিন্তু এই বিষন্ন সময়েও তাদের ম্যাচ শেষে গ্যালারিতে পড়ে থাকা আবর্জনা পরিষ্কার করতে ভুলেননি তারা।

জার্মানির বিপক্ষে ম্যাচের আগে আল জাজিরার সঙ্গে কথা বলেন এক জাপানি সায়সুকা নামের এক দর্শক। তিনি বলেছিলেন যে সচেতন মানুষ হিসেবে জাতিগত ঐতিহ্যের পালনে অবহেলা করে না কখনো। এটি জাপানিরা তাদের প্রচার বা খ্যাতির স্বার্থে করেন না উল্লেখ করে তিনি বলেন, ‘জাপানে পরিষ্কার-পরিচ্ছন্নতা আমাদের কাছে ধর্মের মতো এবং আমরা এটিকে মূল্যবান বলে মনে করি’।

তিনি তার পেছনে ঝুলিয়ে রাখা ব্যাগ থেকে একটি প্যাকেট বের করে দেখিয়ে বলেন খেলা শেষে এটার মধ্যে তিনি আর্জনা তুলবেন এবং অন্যদের মধ্যে তা বিতরণ করবেন।

এনএম/০২