বিশ্বকাপে আজ শুরু হারলে বিদায় পর্ব

ক্রীড়া প্রতিবেদক


ডিসেম্বর ০৩, ২০২২
০৫:৫৬ অপরাহ্ন


আপডেট : ডিসেম্বর ০৩, ২০২২
০৭:১৩ অপরাহ্ন



বিশ্বকাপে আজ শুরু হারলে বিদায় পর্ব
দেখে নিন শেষ ষোলোয় কে কার প্রতিপক্ষ


শেষ হলো কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচ। গ্রুপপর্বের শেষ দিনেও অঘটনের সাক্ষী হয়েছে পুরো বিশ্ব। ৩২টি দল থেকে নকআউটের লড়াইয়ে আছে ১৬টি দল। এর মধ্যে অর্ধেক ৮টি দল রয়েছে ইউরোপ অঞ্চলের। এর পর সর্বাাধিক ৩টি দল আছে এশিয়ার। দক্ষিণ আমেরিকা ও আফ্রিকা অঞ্চল থেকে রয়েছে দু'টি করে দল। অপর দলটি উত্তর আমেরিকার।

আজ থেকে হারলে বিদায় পর্বে মাঠে নামবে ১৬ দল। নকআউট পর্বের প্রতিটি দলের জন্যই প্রতিটি ম্যাচ অঘোষিত ফাইনালের মতো। জিতলে কোয়ার্টার ফাইনাল এরপর সেমিফাইনাল অত:পর ফাইনাল। আর হারলেই বিদায়। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে পা ফসকে গেলে বিদায় নিশ্চিত। আর যারা নিজেদের সর্বোচ্চ উজাড় করে দিয়ে খেলতে পারবে তারাই টিকে থাকবে। আজ রাত ৯টায় নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে এই পর্ব শুরু হচ্ছে। দ্বিতীয় ম্যাচে রাত ১টায় আর্জেন্টিনার মোকাবেলা করবে অস্ট্রেলিয়া।  

এই পর্বে ড্র হওয়ার কোনো সুযোগ নেই। নির্ধারিত সময়ে ম্যাচ শেষ না হলে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে। ৩০ মিনিটের অতিরিক্ত সময়েও ম্যাচের ফলাফল নির্ধারণ না হলে টাইব্রেকারে ম্যাচের নিষ্পত্তি হবে।

‘ডি’ গ্রুপ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সই সবার আগে শেষ ষোলো নিশ্চিত করেছে। তাতে ২০০৬ সালের পর গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া এড়াতে পেরেছে ডিফেন্ডিং কোনো চ্যাম্পিয়ন। অপ্রত্যাশিতভাবে জার্মানি অবশ্য টানা দ্বিতীয়বার গ্রুপ পর্বেই ছিটকে গেছে। ব্রাজিল সর্বশেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হারলেও আগের দুই ম্যাচ জিতে গ্রুপ জয়ী হিসেবে নকআউটে নাম লিখিয়েছে।

শেষ ষোলোর লাইন আপ-

ম্যাচ: গ্রুপ ‘এ’ সেরা নেদারল্যান্ডস বনাম গ্রুপ ‘বি’ রানার আপ যুক্তরাষ্ট্র

ম্যাচ: গ্রুপ ‘সি’ সেরা আর্জেন্টিনা বনাম গ্রুপ ‘ডি’ রানার আপ অস্ট্রেলিয়া

ম্যাচ: গ্রুপ ‘ই’ সেরা জাপান বনাম গ্রুপ ‘এফ’ রানার আপ ক্রোয়েশিয়া

ম্যাচ: গ্রুপ ‘জি’ সেরা ব্রাজিল বনাম গ্রুপ ‘এইচ’ রানার আপ দক্ষিণ কোরিয়া

ম্যাচ: গ্রুপ ‘বি’ সেরা ইংল্যান্ড বনাম গ্রুপ ‘এ’ রানার আপ সেনেগাল

ম্যাচ: গ্রুপ ‘ডি’ সেরা ফ্রান্স বনাম গ্রুপ ‘সি’ রানার আপ পোল্যান্ড

ম্যাচ: গ্রুপ ‘এফ’ সেরা মরক্কো বনাম গ্রুপ ‘ই’ রানার আপ স্পেন

ম্যাচ: গ্রুপ ‘এইচ’ সেরা পর্তুগাল বনাম গ্রুপ ‘জি’ রানার আপ সুইজারল্যান্ড

এএন/০১