সিলেটে ঈগলসকে হারিয়ে প্লে-অফে আবাহনী

খেলা ডেস্ক


আগস্ট ১৬, ২০২৩
০৭:০৭ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৬, ২০২৩
০৭:০৭ অপরাহ্ন



সিলেটে ঈগলসকে হারিয়ে প্লে-অফে আবাহনী


এএফসি কাপের প্রিলিমিনারি রাউন্ডে মালদ্বীপের ক্লাব ঈগলসকে ২-১ গোলে হারিয়ে প্লে-অফের মঞ্চে পা রেখেছে আবাহনী লিমিটেড।

আজ বুধবার (১৬ আগস্ট) সিলেট জেলা স্টেডিয়ামের কর্দমাক্ত মাঠে ম্যাচের ২১তম মিনিটে স্টুয়ার্ট কর্নেলিয়াসের গোলে লিড নেয় স্বাগতিক আবাহনী।

৬৩তম মিনিটে অবশ্য ঈগলসকে সমতায় ফেরান অধিনায়ক আহমেদ রিজুভান। তবে শেষ মুহূর্তে পুলিশ এফসি থেকে ধারে খেলতে আসা দানিলো আগুস্তো জয়সূচক গোল করে আবাহনীকে গুরুত্বপূর্ণ জয় এনে দেন।

ভারি বৃষ্টিতে সিলেটের মাঠের অবস্থা ছিল তথৈবচ। থকথকে কাঁদায় স্বাভাবিক ফুটবল বারবার ব্যহত হচ্ছে। এই মাঠেই মালদ্বীপের প্রতিপক্ষের বিপক্ষে প্রাধান্য বিস্তার করে খেলেছে এক ঝাঁক ভাড়াটে ফুটবলার নিয়ে গড়া দল আবাহনী।

এই ম্যাচের প্রথম একাদশে গত মৌসুমে আবাহনীর জার্সিতে খেলা ফুটবলার ছিলেন ছয়জন। আবাহনী দলে বাকি পাঁচ বিদেশিই ভাড়া করা। ব্রাজিল থেকে উড়িয়ে আনা দুই ফরোয়ার্ডের একজন অবশ্য আইটিসি না পাওয়ায় খেলতে পারছেন না। আরেকজনকেও দলে রাখেননি আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমস।

ছয় বিদেশির মধ্যে একমাত্র এমেকা ওগবাহ গত মৌসুমে খেলেছেন আবাহনীর জার্সিতে। বাকি পাঁচজনের চারজন শেখ জামাল, চট্টগ্রাম আবাহনী ও মোহামেডানের হয়ে গত মৌসুম খেলেছেন।

ম্যাচের ১৬তম মিনিটে বক্সের ঠিক বাইরে থেকে মোহামেডানের উজবেক মিডফিল্ডার মুজাফফরভের জোরালো শট ঈগলস কিপার মোহামেদ সাইফিউ প্রতিহত করেন। ২১তম মিনিটে আবাহনী এগিয়ে যায়। ডেভিড ওজুকুর ডান দিক থেকে নেয়া ক্রসে হেড করে গোল করেন শেখ জামাল থেকে খেলতে আসা সেন্ট ভিনসেন্টের ফরোয়ার্ড স্টুয়ার্ট কর্নেলিয়াস। প্রথমার্ধের শেষ দিকে ডেভিড ওজুকুর শট পোস্টের ওপর দিয়ে গেলে এক গোলের লিড নিয়ে সাজঘরে ফিরতে হয় আবাহনীকে।

বিরতি থেকে ফিরে আবাহনী কিছুটা ধীরলয়ে খেলতে শুরু করে। নিজেদের লিড সামলানোর দিকেই যেন মনযোগ ছিল তাদের। তবে এক গোলের লিড যে একেবারেই নিরাপদ নয়। যে কোন সময় ঈগলস ম্যাচে ফিরতে পারে। সেই ভয়টাই সত্যি হয় ৬৩তম মিনিটে। ধারার বিপরীতে গোল করে সমতায় ফিরে ক্লাব ঈগলস। অনেক দূর থেকে মিলোভান প্যাট্রোভিচের ক্রসে ঈগলস অধিনায়ক আহমেদ রিজুভানের ডানপায়ের ভলি জালে জড়ালে স্তব্ধ হয়ে যায় গোটা স্টেডিয়াম।

৭৩তম মিনিটে আবাহনীকে ফের এগিয়ে নেওয়ার সুবর্ণ সুযোগ কাজে লাগাতে পারেননি কর্নেলিয়াস। প্রতি আক্রমণ থেকে বল পেয়ে ঈগলস কিপারকে একা পেয়ে গিয়েছিলেন কর্নেলিয়াস। বক্সের ঠিক ওপর থেকে তার শট ঈগলস কিপার সাফিউ ডানদিকে লাফিয়ে কর্নারের বিনিময়ে প্রতিহত করেন।

৮১তম মিনিটে বড় বাচা বেঁচে যায় আবাহনী। ডান দিক থেকে সতীর্থের ক্রসে ইব্রাহিম মাহুদির হেড দূরের পোস্ট কাঁপিয়ে ফিরে আসে। পরের মিনিটে গোলের দারুণ সুযোগ নষ্ট করেন এএফসি কাপকে সামনে রেখে পুরানো ক্লাব আবাহনীতে ফেরা ইরানি ডিফেন্ডার মিলাদ শেখ। মোজাফফরভের ক্রসে মিলাদের দুর্বল হেড বাইরে যাওয়ার আগে আয়ত্তে নিয়ে গোলমুখে ক্রস ফেলেন এমেকা ওগবাহ। দ্বিতীয়বারের প্রচেষ্টায় মিলাদের জোরালো হেড বাইরে যায়। চার মিনিট পর এমেকা ওগবাহর জোরালো শট ফিরিয়ে দেন ঈগল কিপার।

তবে ৮৯ মিনিটে আবাহনীর হয়ে কাঙ্ক্ষিত জয় পেতে গোল করেন পুলিশ এফসির ব্রাজিলিয়ান দানিলো আগুস্তো। মুজাফফরভের কর্নারে নিখুঁত হেডে গোল করে ঈগলের বিদায় নিশ্চিত করেন দানিলো।

এই জয়ে ২২ আগস্ট এএফসি কাপের প্লে-অফের মঞ্চে পা রেখেছে আবাহনী। সেখানে তাদের প্রতিপক্ষ নির্ধারিত হবে আজ রাতে। ভারত জায়ান্ট মোহনবাগান প্রিলিমিনারি রাউন্ডের ম্যাচে কলকাতায় সন্ধ্যায় মুখোমুখি হবে নেপালের মাচিন্দ্রা এফসির। গ্রুপপর্বে নাম লেখানোর লড়াইয়ে সেই ম্যাচের বিজয়ী দলের বিপক্ষে খেলবে আবাহনী।


এএফ/১১