সুপার কাপের ফাইনালে অপরাজিত পেপ গার্দিওলা

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ১৮, ২০২৩
১০:৩৬ পূর্বাহ্ন


আপডেট : আগস্ট ১৮, ২০২৩
১০:৩৮ পূর্বাহ্ন



সুপার কাপের ফাইনালে অপরাজিত পেপ গার্দিওলা
সেভিয়াকে টাই-ব্রেকারে হারিয়ে শিরোপা জয় ম্যানচেস্টার সিটির


দিন দশেক আগেই কমিউনিটি শিল্ডে আর্সেনালের কাছে টাই-ব্রেকারে হেরে হৃদয় ভেঙেছিল ম্যানচেস্টার সিটির। সেই দলটি আগের দিন উয়েফা সুপার কাপের ম্যাচে টাই-ব্রেকারে হারিয়েছে সেভিয়াকে। ফলে প্রথমবারের মতো সুপারকাপে অংশ নিয়ে শিরোপা উল্লাসে মাতল সিটিজেনরা। 

বুধবার রাতে এথেন্সে উয়েফা সুপার কাপে টাই-ব্রেকারে গড়ানো ম্যাচটি ৫-৪ গোলের ব্যবধানে জিতে নেয় ম্যানচেস্টার সিটি। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র ছিল।


মৌসুমের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ীর মধ্যে হয় এই শিরোপা লড়াই। সেখানে প্রথমবার অংশ নিয়েই জিতল ম্যানসিটি। অন্যদিকে এ নিয়ে ষষ্ঠ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হলো সেভিয়াকে। ২০০৬ সালে প্রথমবার এই প্রতিযোগিতায় অংশ নিয়ে শিরোপা জিতেছিল স্প্যানিশ দলটি।

কোচ হিসেবে চারবার সুপার কাপে অংশ নিয়ে চারবারই শিরোপার স্বাদ পেলেন পেপ গার্দিওলা। ২০০৯ ও ২০১১ সালে বার্সেলোনার কোচ হিসেবে এবং ২০১৩ সালে বায়ার্ন মিউনিখের দায়িত্বে নিয়ে এই শিরোপা জিতেছিলেন এই স্প্যানিশ কোচ।

ম্যাচে অবশ্য শুরু থেকেই লড়াই হয়েছে জমজমাট। সাতবার ইউরোপা লিগ জয়ী সেভিয়া ইউসুফ এন-নাসিরির গোল এগিয়ে যায় প্রথমার্ধে। ২৫তম মিনিটে বাঁ প্রান্ত থেকে মার্কোস আকুনার ক্রস থেকে ডি-বক্সে লাফিয়ে দারুণ এক হেডে লক্ষ্যভেদ করেন মরক্কোর এই ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধে সমতা ফেরান সিটির তরুণ উইঙ্গার কোল পালমার। ৬৩তম মিনিটে রদ্রির ক্রস থেকে নিখুঁত এক হেডে বল জালে পাঠান এই তরুণ ইংলিশ ফরোয়ার্ড। এরপর টাই-ব্রেকারে ম্যাচ জিতে নেয় সিটি।

শুটআউটে নিজেদের পাঁচটি শট থেকেই গোল আদায় করে নেন সিটির আর্লিং হালান্ড, হুলিয়ান আলভারেজ, মাতেও কোভাচিচ, জ্যাক গ্রিলিশ ও কাইল ওয়াকার।

সেভিয়ার পক্ষেও প্রথম চারটি শটে লক্ষ্যভেদ করেন লুকাস ওকাম্পোস, রাফা মির, ইভান রাকিতিচ ও গঞ্জালো মন্তিয়েল। তবে নেমানিয়া গোদেলের নেওয়া পঞ্চম শট ক্রসবারে লাগলে জয় নিশ্চিত হয় সিটির।

এএন/০২