নারী ফুটবলের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন

সিলেট মিরর ডেস্ক


আগস্ট ২০, ২০২৩
০৬:৫৯ অপরাহ্ন


আপডেট : আগস্ট ২০, ২০২৩
০৬:৫৯ অপরাহ্ন



নারী ফুটবলের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন
ফিফা নারীদের অনূর্ধ্ব ১৭, অনূর্ধ্ব ২০ পর বিশ্বকাপ জয়


নারী বিশ্বকাপ ফুটবলের চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। এটি তাদের ধারাবাহিকভাবে এক বছরে ফিফার তৃতীয় শিরোপ জয়।গত বছর অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৭, অনূর্ধ্ব ২০ নারী বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিতে দলটি।

২০১০ সালে প্রথমবার ফাইনালে উঠেই বিশ্বকাপ জিতেছিল স্পেনের পুরুষ ফুটবল দল। ১৩ বছর পর প্রথমবার ফাইনাল খেলেই বিশ্বকাপ জিতল স্পেনের নারী ফুটবল দল। তবে স্পেনের ছেলেদের দল ফাইনালে উঠেছিল ১৩তম চেষ্টায়, আর তাঁদের মেয়েরা জিতে গেল তৃতীয়বার বিশ্বকাপ খেলতে এসেই। পার্থক্য তো আরও আছে। ২০১০ সালে স্প্যানিশরা বিশ্বকাপ না জিতলেই সবাই অবাক হতেন। আর এবার মেয়েদের বিশ্বকাপ জয়ের সম্ভাব্যদের সংক্ষিপ্ত তালিকাতে ছিল না স্পেনের নাম।

সেই স্পেন আজ সিডনিতে ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে মেয়েদের ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তুলল। ২০১০ সালে স্পেনের পুরুষ দলও চ্যাম্পিয়ন হয়েছিল ফাইনালে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে। এছাড়াও পুরুষ ও মহিলা বিশ্বকাপজয়ী দ্বিতীয় দল এখন স্পেন। প্রথম দলটি ছিল জার্মানী।

অধিনায়ক ওলগা কারমোনার ২৯ মিনিটের গোলটা নতুন চ্যাম্পিয়ন বানিয়েছে স্পেনকে। যুক্তরাষ্ট্র, নরওয়ে, জার্মানি ও জাপানের পর পঞ্চম দল হিসেবে বিশ্বকাপ জিতল স্পেন। কারমোনার গোলের আগে প্রাধান্য ছিল ইংল্যান্ডের। ইংলিশ ফরোয়ার্ড লরেন হেম্পকে পঞ্চম মিনিটে স্প্যানিশ গোলরক্ষক কাতা কোলের ও ১৬ মিনিটে ক্রসবারের বাধায় গোল পাননি।এর ১৩ মিনিট পর কারমোনার ওই গোল।

এরপর একবার পেনাল্টি পেয়েও ব্যবধানটাকে দ্বিগুণ করতে পারেনি স্পেন। হেনি হেরমোসোর দুর্বল শট ধরে ফেলেন ইংলিশ গোলরক্ষক মেরি ইয়ার্পস।

গ্রুপ পর্বে যে জাপানের আছে ৪-০ গোলে হেরেছিল স্প্যানিশরা সেটিই বা কে মনে করবে ভবিষ্যতে।এক বছর আগে খেলোয়াড় বিদ্রোহে মূল দলের বেশির ভাগ খেলোয়াড়কে হারিয়ে ফেলা দলটি রূপকথাই লিখল শেষ পর্যন্ত।

এএন/০৮