ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে উজবেকিস্তান

খেলা ডেস্ক


নভেম্বর ২৩, ২০২৩
০২:০৭ পূর্বাহ্ন


আপডেট : নভেম্বর ২৩, ২০২৩
০২:০৭ পূর্বাহ্ন



ইংল্যান্ডকে হারিয়ে শেষ আটে উজবেকিস্তান
অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবল


জাকার্তায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চমক দেখাল উজবেকিস্তান। ইংলিশ কিশোরদের বিদায়ঘণ্টা বাজিয়ে তারা পৌঁছে গেছে ফুটবলের এই শ্রেষ্ঠত্বের আসরের কোয়ার্টার ফাইনালে। অঘটন ঘটিয়ে থ্রি লায়নস কিশোরদের বিপক্ষে ২-১ গোলের অসাধারণ জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। শেষ আটের লড়াইয়ে উজবেকিস্তান মুখোমুখি হবে ইউরোপের আরেক পরাশক্তি ফ্রান্সের।

সুরাকারতার মানাহান স্টেডিয়ামে ২৫ নভেম্বর অনুষ্ঠিত হবে শেষ আটের এই ম্যাচটি। টাইব্রেকারে ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দল ৫-৩ গোলে হারিয়েছে অনূর্ধ্ব-১৭ দলকে। জাকার্তা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে খেলার শুরুতে পিছিয়ে পড়ে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৭ দল। খেলার চতুর্থ মিনিটে উজবেকদের এগিয়ে দেয় আমিরবেক সাইদোভের গোল।

লেজিজবেক মিরাজায়েভের শট রুখে দিয়েছিল ইংল্যান্ড গোলরক্ষক টমি সেটফোর্ড। কিন্তু বলটা উঠে যায় শূন্যে। সুযোগটা লুফে নিয়ে বল জালে জড়িয়ে দেয় সাইদোভ। আসরে উজবেক এই খেলোয়াড়ের এটা চতুর্থ গোল। থ্রি লায়নস কিশোররা স্তম্ভিত হয়ে পড়লেও আক্রমণাত্মক খেলাটা আবার ধরে ফেলে তারা। ফলও পায় হাতে হাতে। জোয়েল এনডালা দুর্দান্ত ফিনিশিংয়ে সমতায়ও ফেরায় ইংল্যান্ডকে। ম্যানচেস্টার সিটির যুবদলের এই খেলোয়াড়ের আসরে এটা তৃতীয় গোল। খেলার নিয়ন্ত্রণ নিয়ে তারা আরো অনেক সুযোগ তৈরি করে। কিন্তু সেগুলোর একটিও আর জালে জড়াতে পারেনি। 

অ্যাটাকিং থার্ডে গিয়ে ত্রাস ছড়িয়েছে উজবেক কিশোররাও। ৬৭ মিনিটে মিরজায়েভের গোলে ম্যাচে দ্বিতীয়বার এগিয়ে যায় তারা। ২০ গজ দূর থেকে ফ্রি কিকে দুর্দান্ত গোল করেছে উজবেক অধিনায়ক। এরপর অনেক আক্রমণ করেও আর গোল শোধ দিতে পারেনি ইংলিশরা। মাথা ঠাণ্ডা রেখে অসাধারণ জয় নিয়ে মাঠ ছাড়ে এশিয়ার দেশটি। 

শেষ আটে উজবেকদের প্রতিপক্ষ ফ্রান্স। নির্ধারিত সময়ের খেলায় তাদের রুখেই দিয়েছিল আফ্রিকার দেশ সেনেগাল। টাইব্রেকার লটারিতে আর পেরে ওঠেনি আফ্রিকার দেশটি। ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দল তাদের ৫ শটের সবগুলো জালে জড়াতে পারলেও সেনেগাল অনূর্ধ্ব-১৭ দল তাদের ৫ শটে গোল করতে পেরেছে ৩টি।

এএন/০১/২৩১১২৩