ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল আজ শুরু

খেলা ডেস্ক


ডিসেম্বর ১৮, ২০২৩
১২:৪৭ পূর্বাহ্ন


আপডেট : ডিসেম্বর ১৮, ২০২৩
১২:৪৭ পূর্বাহ্ন



ক্লাব বিশ্বকাপের সেমিফাইনাল আজ শুরু


ক্লাব বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে বলতে গেলে অঘটনের শিকার হয়েছে করিম বেনজেমার আল ইত্তিহাদ। মিশরীয় ক্লাব আল আহলির কাছে ৩-১ গোলে হেরে বিদায় নিয়েছে তারা। এদিকে আরেক ম্যাচে এশিয়ার চ্যাম্পিয়ন জাপানের উরাওয়া রেডসের কাছে হেরে গেছে কনকাকাফ চ্যাম্পিয়ন্স মেক্সিকান ক্লাব লিওন। সেমিফাইনালে তাদের জন্য অপেক্ষা করছে আরও কঠিন প্রতিপক্ষ।

ফিফার ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালের লাইনআপ প্রস্তুত। দ্বিতীয় রাউন্ডে জয় পাওয়া আল ইত্তিহাদ ও উরাওয়া রেডসের সঙ্গে সেমিফাইনালের বাকি দুই দল হিসেবে আছে ইউরোপ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ফ্লুমিনেন্স।

আজ সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিনগত রাত ১২টায় প্রথম সেমিফাইনালে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্সের মুখোমুখি হবে বেনজেমার আল ইত্তিহাদকে বিদায় করা মিশরীয় ক্লাব আল আহলি। অপর সেমিফাইনালে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) একই সময়ে ম্যানচেস্টার সিটির বিপক্ষে নামবে উরাওয়া রেডস।

ইউরোপ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও দক্ষিণ আমেরিকার চ্যাম্পিয়ন ফ্লুমিনেন্স সরাসরি আসরের সেমিফাইনাল খেলছে। আসরটির ফাইনালে ইউরোপ ও দক্ষিণ আমেরিকার ক্লাবই সবচেয়ে বেশিবার অংশ নিয়েছে। তবে ফাইনালে জয়ের দিক দিয়ে ইউরোপের ক্লাবগুলোই এগিয়ে। ২০১২ সালে ব্রাজিলের ক্লাব কোরিন্থিয়াসই সবশেষ নন-ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হয়েছিল।

চ্যাম্পিয়ন্স লিগের মতো ক্লাব বিশ্বকাপের ও সফলতম দল রিয়াল মাদ্রিদ। এখন পর্যন্ত মোট পাঁচবার তারা এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে। তিনবার চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। এছাড়া বায়ার্ন মিউনিখ ও ব্রাজিলিয়ান ক্লাব কোরিন্থিয়াস দুইবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

খেলোয়াড়দের মধ্যে টনি ক্রুস সর্বোচ্চ ছয়বার টুর্নামেন্টটির শিরোপার স্বাদ পেয়েছেন। চলতি আসরে করিম বেনজেমার সামনে সুযোগ ছিল ক্রসকে ছোঁয়ার। কিন্তু সেমিফাইনালের আগে তার দল বিদায় নিয়েছে। ফ্লুমিনেন্সে খেলা মার্সেলোর সামনে সুযোগ পঞ্চমবারের মতো এই শিরোপা জেতার। সে জন্য অবশ্য ফাইনাল পর্যন্ত আগে উঠতে হবে ফ্লুমিনেন্সকে।

এএন/০১