ফিফা র‌্যাংকিংয়ে এক ধাপ পেছাল বাংলাদেশ

মিরর স্পোর্টস ডেস্ক


জুন ২১, ২০২৪
০৫:২৭ পূর্বাহ্ন


আপডেট : জুন ২১, ২০২৪
০৫:২৭ পূর্বাহ্ন



ফিফা র‌্যাংকিংয়ে এক ধাপ পেছাল বাংলাদেশ


বিশ্বকাপ বাছাইয়ের শেষ দুই ম্যাচে হারা বাংলাদেশ ফিফা র‌্যাংকিংয়ে আরো এক ধাপ পিছিয়েছে। ১৮৪ থেকে নেমে জামাল ভূঁইয়ারা এখন ১৮৫তম স্থানে। তার আগের প্রকাশিত (গত এপ্রিলে) র‌্যাংকিংয়েও অবনমন ছিল এক ধাপ। এ মাসে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করেও ২-০-তে হারে হাভিয়ের কাবরেরার দল।

তবে কাতারে লেবাননের কাছে ৪-০ গোলের হারটা ছিল হতাশার। তাতে ৯০৫ থেকে নেমে বাংলাদেশের পয়েন্ট এখন ৮৯৬.৬৭। র‌্যাংকিংয়ে অবনমন এক ধাপ। ভারত র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা কুয়েতের সঙ্গে ড্র করে এবং কাতারের কাছে হেরে নেমে গেছে তিন ধাপ, তারা এখন ১২৪তম স্থানে।

দক্ষিণ এশিয়ার মালদ্বীপ, নেপাল এমনকি ভুটানও বাংলাদেশের ওপরে। মালদ্বীপ অবশ্য কিছুদিনের মধ্যে কোনো ম্যাচ না খেলেই এখন ১৬০তম স্থানে। নেপাল বাছাই পর্বে অবশ্য ইয়েমেনের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে। সেই ফল তারা পেয়েছে র‌্যাংকিংয়ে, তিন ধাপ এগিয়ে তারা এখন ১৭৫তম স্থানে।

ভুটানও দুই ধাপ এগিয়ে এখন ১৮৩তম স্থানে। তারাও গত মার্চের পর কোনো ম্যাচ খেলেনি। বাংলাদেশ মাঠে নেমে দুই ম্যাচে ৬ গোল হজম করেই এক ধাপ পিছিয়ে গেছে।

ওদিকে র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেই আজ ভোরে কোপা আমেরিকা খেলতে নেমেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ফ্রান্স ও বেলজিয়াম যথাক্রমে ২ ও ৩ নম্বরে আছে। ব্রাজিল এক ধাপ এগিয়ে এখন চারে। পাঁচে নেমে গেছে ইংল্যান্ড। 

এএন/০৪