যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন-ট্রাম্প মুখোমুখি

খেলা ডেস্ক


জুন ১৫, ২০২০
০১:২৯ পূর্বাহ্ন


আপডেট : জুন ১৫, ২০২০
০১:২৯ পূর্বাহ্ন



যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন-ট্রাম্প মুখোমুখি

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেও বর্ণবাদের বিপক্ষে ব্যাপক আন্দোলন হয়েছে যুক্তরাষ্ট্রে। বর্ণবাদের বিরুদ্ধে প্রচারণায় যোগ দিয়েছে দেশটির ফুটবল ফেডারেশনও (ইউএসএসএফ)। যার জের ধরে যুক্তরাষ্ট্রের ফুটবল ম্যাচ না দেখার হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্র পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ খুন হন গত মে মাসের ২৪ তারিখ। যাতে শুধু যুক্তরাষ্ট্রে নয়, বর্ণবাদের বিপক্ষে প্রতিবাদের ঝড় উঠে গোটা পৃথিবী জুড়ে। ফ্লয়েড ছাত্রজীবনে খেলোয়াড় ছিলেন বলে ক্রীড়াক্ষেত্রে প্রতিবাদটা বেশিই হচ্ছে।

এই প্রতিবাদের অংশ হিসেবে খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে দাঁড়ানোর নিয়ম করেছে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন। ভোটাভুটির মাধ্যমে ৬০৪-১ ভোটে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। পরে একই নিয়ম করেছে দেশটির রাগবি টুর্নামেন্ট ন্যাশনাল লিগও (এনএফএল)। বিষয়টি মানতে পারছেন না ট্রাম্প।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের কংগ্রেস সদস্য ম্যাট গায়েৎজা এই সিদ্ধান্তের সমালোচনা করেন। তিনি বলেন, 'জাতীয় সঙ্গীতের সময় দাঁড়িয়ে থাকে না, এমন ফুটবল দলের চেয়ে যুক্তরাষ্ট্রের দল না থাকাই ভালো। জাতীয় সঙ্গীত বাজার সময় না দাঁড়ালে আমাদের পতাকাতলে জাতীয় দলের হয়ে খেলা অনুচিত।' গায়েৎজের টুইট রি-টুইট করে ট্রাম্প লিখেন, 'আমি আর এটা (যুক্তরাষ্ট্রের ফুটবল) দেখব না।' অন্য এক টুইটে ট্রাম্প লিখেন, 'মনে হচ্ছে এনএফএলও একই পথে যাচ্ছে। তারাও আমাকে আর সঙ্গে পাচ্ছে না।' যুক্তরাষ্ট্রে হাঁটু গেড়ে বসে প্রতিবাদের বিষয়টি নিষিদ্ধ করা হয় ২০১৭ সালে। বিষয়টিকে যুক্তরাষ্ট্রের পতাকা ও দেশের প্রতি অসম্মানজনক বলা হয়েছিল।

এএন/০৮