তাহিরপুরে ঝুঁকিপূর্ণ সড়ক, দুর্ভোগে পর্যটক ও স্থানীয়রা

আবির হাসান-মানিক, তাহিরপুর


আগস্ট ১৩, ২০২১
০৯:২৩ অপরাহ্ন


আপডেট : আগস্ট ১৩, ২০২১
০৯:২৩ অপরাহ্ন



তাহিরপুরে ঝুঁকিপূর্ণ সড়ক, দুর্ভোগে পর্যটক ও স্থানীয়রা

ভারত সীমান্ত সংলগ্ন বড়গোপ টিলাটি গাছ-গাছালিতে পরিপূর্ণ। পাশ দিয়ে বয়ে চলেছে মেঘালয় পাহাড় থেকে নেমে আসা স্বচ্ছ জলের নদী যাদুকাটা। টিলা, পাহাড় ও নদী- এই তিনে মিলে স্থানটিকে নয়নাভিরাম করে তুলেছে, যা দেখতে ছুটে আসেন সৌন্দর্য্যপিপাসু প্রকৃতিপ্রেমীরা। স্থানটি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের সীমান্তঘেঁষে অবস্থিত। বড়গোপ টিলাটি বারেকটিলা নামেও পরিচিত।

কিন্তু টিলার উপর দিয়ে চলাচলের জন্য নির্মিত সড়কটি বেহাল। যে কারণে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে দর্শনার্থীদের। দুর্ঘটনা এড়াতে সড়কটি সংস্কারের দাবি জানিয়েছেন পর্যটক ও স্থানীয় বাসিন্দারা।

জানা যায়, ২৩ বছর আগে বড়গোপ টিলার উপর দিয়ে প্রায় ৪ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মিত হয়। বর্তমানে এ সড়কটি ভেঙে চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। সড়কটির স্থানে স্থানে ঝুঁকিপূর্ণভাবে রড বের হয়ে আছে। সম্প্রতি স্থানীয় ভাড়ায়চালিত মোটরসাইকেল চালকরা সড়কটির ভাঙা স্থানে মাটি ভরাট করেছেন দুর্ঘটনা থেকে নিজেদের রক্ষার আশায়। 

সরেজমিনে দেখা যায়, বড়গোপ টিলার উত্তর-পশ্চিম দিক দিয়ে উপরে ওঠার জন্য একটি আঁকাবাঁকা সড়ক রয়েছে। এই সড়ক বেয়েই বেশিরভাগ পর্যটক উপরে উঠে টিলা, পাহাড় ও নদীর সৌন্দর্য্য উপভোগ করেন। তবে উপরে উঠতে গিয়ে পড়তে হয় বিড়ম্বনায়। কারণ সড়কটির কয়েকটি স্থানে বড় গর্তের সৃষ্টি হয়েছে। আবার কিছু জায়গায় ইট, পাথর সরে গিয়ে বিপদজনকভাবে বের হয়ে আছে রড। যে কারণে রাস্তাটি দিয়ে মোটরসাইকেল চলাচল এখন খুবই ঝুঁকিপূর্ণ। তাই টিলার নিচে মোটরসাইকেল রেখে উপরে উঠেন পর্যটকরা। সেখানেও আছে ভয়। কারণ টিলার নিচে মোটরসাইকেল রাখার জন্য নেই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

সিলেট থেকে ঘুরতে আসা আহমদ ইমরান বলেন, বড়গোপ টিলার আঁকাবাঁকা সড়কটি দেখতে অসাধারণ। তবে সড়কটির অনেক স্থানে গর্ত রয়েছে, যা দেখার পর মোটরসাইকেলে চালিয়ে উপরে উঠার সাহস হয়নি। তাই স্থানীয় এক দোকানিকে বলে মোটরসাইকেলটি টিলার নিচে রেখে এসেছি।

শ্রীপুর উত্তর ইউনিয়নের বড়ছড়া গ্রামের ভাড়ায়চালিত মোটরসাইকেলচালক আশীষ রায় বলেন, সড়কটির কয়েকটি স্থানে পাথর সরে গিয়ে রড বের হয়ে আছে, যা খুবই ঝুঁকিপূর্ণ। ঝুঁকিপূর্ণ জেনেও রাস্তাটি দিয়ে উপরে উঠা-নামা করতে হচ্ছে আমাদের।

উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের মাহারাম গ্রামের বাসিন্দা মাহিবুর রহমান বলেন, সড়কটি বেহাল হতে হতে বিপদজনক হয়ে উঠেছে। তাই মোটরসাইকেলে চলাচল করতে খুব সতর্ক থাকতে হয়। যে কারণে আগত পর্যটকরা এ সড়ক দিয়ে মোটরসাইকেলে করে চলাচলে বিরত থাকেন। কিছুদিন আগে স্থানীয়রা সড়কটির ঝুঁকিপূর্ণ কয়েকটি গর্ত মাটি দিয়ে ভরাট করে দিয়েছেন।

সুনামগঞ্জ জেলার ষোলঘরের বাসিন্দা শাহরিয়ার হাসান রুবেল বলেন, টিলার আঁকাবাঁকা সড়কটি বেয়ে মোটরসাইকেলে চলাচল করতে গিয়ে বিগতদিনে আমিসহ আরও কয়েকজন আহত হয়েছি। রাস্তাটি যতটা আকর্ষণীয়, ঠিক ততটাই ঝুঁকিপূর্ণ। একটু অসাবধানতার কারণে ঘটতে পারে অনাকাঙ্খিত দুর্ঘটনা।

উপজেলার বড়দল উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল কাসেম বলেন, বড়গোপ টিলার আঁকাবাঁকা সড়কটি বর্তমানে চলাচলের অনুপযোগী অবস্থায় রয়েছে। দূর থেকে ঘুরতে আসা পর্যটকরা সড়কটির বেহাল আর ভয়ানক অবস্থা দেখে হতাশ হন। বিষয়টি একাধিকবার সংশ্লিষ্টদের অবগত করেছি। ব্যক্তিগতভাবেও অনেককে জানিয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবীর বলেন, বড়গোপ টিলার সড়কটি সরেজমিনে দেখার পর এটি মেরামতের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।


এএইচ/আরআর-০৮