বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

খেলা ডেস্ক


সেপ্টেম্বর ১২, ২০২৩
০২:২৯ পূর্বাহ্ন


আপডেট : সেপ্টেম্বর ১২, ২০২৩
০২:২৯ পূর্বাহ্ন



বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত
সাফ অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ


সাফ অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ খেতাব জিতল ভারতীয় ফুটবল দল। ভুটানের থিম্পুতে রবিবার অনুষ্ঠিত ফাইনালে ২-০ গোলে ভারত হারিয়েছে বাংলাদেশকে। ভরত লাইরেনজামের গোলে প্রথমার্ধে এগিয়ে যায় ভারত। দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান লেভিস জাংমিনলুন। 

ছবির মতো সুন্দর চাংলিমিথাং স্টেডিয়ামে রেফারি শেষ বাঁশি বাজাতেই সেলিব্রেশনে মেতে ওঠে গোটা ভারতীয় দল। পরিকল্পনার যথাযথ প্রয়োগ ঘটিয়ে অভীষ্ট লক্ষ্যে পৌঁছতেই একে অপরকে আলিঙ্গন করেন ফুটবলাররা, তাঁদের চোখেমুখে তৃপ্তির ছাপ ছিল স্পষ্ট। ইসফাক আহমেদের প্রশিক্ষণাধীন ভারতীয় অনূর্ধ্ব ১৬ দল এই প্রতিযোগিতায় প্রশংসনীয় ফুটবল উপহার দিয়েছে। বাংলাদেশ ও নেপালের বিরুদ্ধে দুটি ম্যাচই ১-০ ব্য়বধানে জিতে ভারত গ্রুপ এ-র শীর্ষস্থান দখল করেছিল। আক্রমণাত্মক ও প্রাণবন্ত ফুটবলই এই টুর্নামেন্টে ভারতের খেলায় ধরা পড়েছে। সেমিফাইনালে ভারত ৮-০ গোলে হারিয়ে দিয়েছিল মালদ্বীপকে। সবচেয়ে বড় কথা এই প্রতিযোগিতায় ভারত চ্যাম্পিয়ন হলো একটিও গোল হজম না করেই। 

ফাইনালে মহম্মদ আরবাশ, বিশাল যাদব, লেভিস জাংমিনলুনরা লাগাতার চাপে রেখে গিয়েছেন বাংলাদেশের রক্ষণভাগকে। ভারতের রক্ষণভাগও ছিল মজবুত, বিশেষ করে দাপুটে খেলা উপহার দিয়েছেন করিশ সোরাম। ভারতের গোলকিপার আহেইবাম সুরজ সিং ছিলেন দুর্ভেদ্য। ৮ মিনিটের মাথায় লেভিসের বাড়ানো বল জালে জড়ান ভরত। বাংলাদেশ সমতা ফেরানোর সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি। ভারতও প্রথমার্ধে ব্যবধান বাড়ানোর চেষ্টা চালিয়ে যেতে থাকে। ভারতের অধিনায়ক মাতে নগামগৌহু প্রথমার্ধে বাংলাদেশের রক্ষণকে বারেবারেই পরীক্ষার মুখে ফেলছিলেন। তবে স্কোরলাইন থাকে ১-০। ভারত দ্বিতীয়ার্ধেও ব্যবধান বাড়ানোর প্রয়াস চালিয়ে যেতে থাকে। ৭৪ মিনিটে আসে ভারতের দ্বিতীয় গোলটি।

এএন/০৩